আজ খবর ডেস্ক- বহন ক্ষমতা এবং অন্যান্য কিছু স্বাস্থ্য পরীক্ষার জন্য বন্ধ হতে চলেছে পার্কস্ট্রিট উড়ালপুল। ৩রা ডিসেম্বর থেকে ৬-ঐ ডিসেম্বর পর্যন্ত বন্ধ থাকবে এই উড়ালপুল। ৩ তারিখ রাত ১০ টা থেকে বন্ধ থাকবে ৬ তারিখ সকাল ৬ টা পর্যন্ত।

হুগলি রিভার ব্রিজ কমিশনের তরফে ভারী যন্ত্রাংশ আসতে আরম্ভ করবে তিন তারিখ সকাল থেকেই বলে জানান হয়েছে। এবং ওই দিন রাত থেকে কাজ শুরু হয়ে যাবে উড়ালপুলে। এই স্বাস্থ্য পরীক্ষার কারণে সর্বসাধারণের জন্য বন্ধ করা হবে উড়ালপুল। লক গেট উড়ালপুল, গড়িয়াহাট উড়ালপুল, এ জে সি বোস রোড উড়ালপুল, চিৎপুর উড়ালপুল এবং নাগেরবাজার উড়ালপুল এর পাশাপাশি পার্কস্ট্রিট উড়ালপুলের স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে হুগলি রিভার ব্রিজ কমিশন। দীর্ঘ ১.৩ কিলোমিটার উড়ালপুলের ভার বহন ক্ষমতা পরীক্ষা করবেন আধিকারিকরা।

২০১৫ সালে তৈরি এই উড়ালপুল গত ১৫ বছরে একাধিকবার ছোট রক্ষণাবেক্ষণ মূলক পরীক্ষার সম্মুখীন হয়েছে। তবে সেই ভাবে কোনও ত্রুটি বিচ্যুতি পাওয়া যায়নি। কোনও সময় যান্ত্রিক ত্রুটির কারণে যেন কোনও দুর্ঘটনা না ঘটে এবং সমস্যার সম্মুখীন হতে না হয় যাত্রীদের সেই কারণেই নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চালানোর পাশাপাশি খুঁটিয়ে এভাবে কোনও বড় পরীক্ষা করা হয়নি উড়ালপুলের এখনও অবধি। আর তার মধ্যেই দীর্ঘ এতগুলো বছরে ভারী যান চলাচল করেছে এই উড়ালপুল দিয়ে। তাই সর্বাঙ্গীনভাবে পরীক্ষা করার জন্য আপাতত উড়ালপুল বন্ধ রেখে কাজ করবেন আধিকারিকরা।

হাওয়ার গতিবেগের জন্য সমান্তরালভাবে, উড়ালপুলের উভয় দিকে কতটা ভার পড়ছে এবং গাড়ি চলাচলের সঙ্গে তার কি পরিবর্তন, তা অস্বাভাবিক নাকি, সেই বিষয়ে পরীক্ষা চালাবেন আধিকারিকরা।

তাঁদের তরফে জানানো হয়, মূলত ওজন এবং ভার বহন ক্ষমতার স্বাস্থ্য পরীক্ষা করা হবে উড়ালপুলের।একটানা তিন দিন এই উড়ালপুল বন্ধ থাকার জন্য গাড়ি চলাচলে যথেষ্ট প্রভাব পড়বে বলে মনে করছেন পুলিশ আধিকারিকরা। উড়ালপুল বন্ধ থাকার জন্য সাময়িকভাবে বেশ কিছু বিকল্প পথ ঠিক করে দেওয়া হয়েছে কলকাতা পুলিশের তরফে। যেমন ধর্মতলা এবং এক্সাইড মোড় এর দিকে যাওয়ার যাবতীয় গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে জহরলাল নেহেরুর রোডের দিকে। পাশাপাশি এও জানানো হয়, জরুরি অবস্থায় পাক স্টিট ক্রসিং থেকে রেড রোডের দিকে ঘুরিয়ে দেওয়া হতে পারে গাড়ির অভিমুখ। এক্সাইড অভিমুখী গাড়িগুলিকে ডাফরিন রোড এবং মেয়ো রোডে দিকেও চালানো হতে পারে বলে পুলিশ সূত্রে খবর।

দীর্ঘ তিন দিন কাজ চলার জন্য যেন কোনো সমস্যা না হয় ট্রাফিক ব্যবস্থায় তাই শনিবার এবং রবিবারগুলিকে বেছে নেওয়া হয়েছে আধিকারিকদের তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *