আজ খবর ডেস্ক- শুরুটা হয়েছিল তুমুল হট্টগোল দিয়ে। একদিকে বিরোধীরা সরব হয়েছিলেন কৃষি বিল প্রত্যাহারের দাবি নিয়ে, অন্যদিকে বিরোধীদের নেমে আসতে দেখা গিয়েছিল সংসদের ওয়েলে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে কটাক্ষ করতে ছাড়েননি একাধিক সাংসদ। দীর্ঘ বিতর্ক এবং হট্টগোলের পরে অবশেষে ‘বিতর্কিত’ সেই তিন কৃষি আইন প্রত্যাহার করে বিল পাস করল কেন্দ্রীয় সরকার।

শীতকালীন অধিবেশন শুরু হওয়ার প্রথম দিনেই তুমুল হট্টগোলের মধ্যে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমর কৃষি বিল প্রত্যাহারের বিল পেশ করেন সংসদে। ধ্বনি ভোটের মাধ্যমে সংসদে পাস হয়ে যায় কৃষি আইন প্রত্যাহার বিল। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সঙ্গে এই বিল সংক্রান্ত আলোচনা হওয়ার যে কথা ছিল বিরোধীদের তা খারিজ করে দেওয়া হয় সরকার পক্ষের তরফ থেকে। অন্যদিকে, সংসদ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, সোমবারই তিন কৃষি আইন প্রত্যাহার বিল রাজ্যসভায় পেশ করা হবে।

গুরুপরবের দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করে দিয়েছিলেন কৃষি আইন বাতিল করে দেওয়া হবে সরকারের তরফ থেকে। তবে মৌখিক প্রতিশ্রুতিতে ভরসা করেনি কৃষকরা। দিল্লির সীমানায় বসেছিলেন তাঁরা। সংবিধান মেনে যতক্ষণ না পর্যন্ত কৃষি আইন বাতিল করা হচ্ছে ততক্ষণ পর্যন্ত আন্দোলন চলবে বলে জানানো হয় কৃষকদের তরফ থেকে। তুমুল হট্টগোলের জেরে বেলা বারোটা পর্যন্ত স্থগিত করে দেওয়া হয় লোকসভা এবং রাজ্যসভার যাবতীয় কাজকর্ম।

এরপর বেলা বারোটার সময় কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা মাত্রই ধ্বনি ভোটে পাস হয়ে যায় সেটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *