আজ খবর ডেস্ক- শীতকালীন অধিবেশন শুরু হওয়ার প্রথম দিনে কৃষি বিল প্রত্যাহারের দাবিতে বিরোধীদের তরফ থেকে সংসদ উত্তাল হতে পারে তার একটা আভাস আগেই পাওয়া গিয়েছিল। বিল প্রত্যাহার নিয়ে লোকসভাতে শীতকালীন অধিবেশন শুরু হওয়ার প্রথম দিনেই আশঙ্কা সত্যি হলো। বিরোধীদের তরফ থেকে শুরু হয়ে গেল তুমুল হট্টগোল চিৎকার-চেঁচামেচি এমনকি বিভিন্ন বিরোধী দলগুলো সংসদের চিৎকার-চেঁচামেচি শুরু করে দেয় এদিন। তবে এর মধ্যেও অন্যরকম একটি ঘটনা সামনে উঠে এল এ দিন।

সংসদ শুরু হওয়ার আগেই সংসদের স্পিকার ওম বিড়লা জানিয়ে দেন, বিরোধীদের তরফ থেকে যে আচরণ দেখা যায় যেমন বিরোধীদের উত্তাল প্রতিবাদের ছবি লোকসভা টিভিতে দেখানো হবে না। সংসদে বিতর্ক, আলোচনা চলতেই পারে। তবে তার জন্য স্লোগানবাজি বা পেপার ছুড়ে মারার মতন ঘটনা টিভিতে কোনও ভাবেই দেখানো সম্ভব নয়।

প্রসঙ্গত, আগেও বিভিন্ন সময় বিভিন্ন সরকার ক্ষমতায় থাকাকালীন সংসদ উত্তাল হতে দেখা গিয়েছে। যেখানে কখনও সংসদরা কাগজ ছিঁড়ে ছুঁড়ে মারছেন স্পিকারের দিকে আবার অন্যদিকে বেঞ্চের উপর দাঁড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন সাংসদরা। দীর্ঘদিন ধরে এমন ধরনের ঘটনা সাধারণ মানুষের সামনে দেখানো উচিত নয় বলে মনে করছেন লোকসভার স্পিকার ওম বিড়লা। পাশাপাশি, তিনি এও বলেন, দেশ চালানোর জন্য নেতৃত্বের দায়িত্ব নিয়ে যারা সংসদে উপস্থিত হচ্ছেন তাঁদের এমন ধরনের আচরণ সাধারণ মানুষের সামনে এলে তার অন্য মানে বা ভাবনা জন্মাতে পারে। যা কোনও ভাবেই কাম্য নয়।

এই বিষয়ে প্রশ্ন ওঠে, তিন কৃষি বিল পাস হওয়ার সময় যথেষ্ট হই হট্টগোল দেখা যায়নি সংসদে। সেই ক্ষেত্রে কি সরকার একমুখী আচরণ করেছে, এমন প্রশ্নও উঠে আসে স্পিকারের সামনে। এর উত্তরে লোকসভার স্পিকার ওম বিড়লা বলেন, যে কোনও বিল পাস করানো সরকারের দায়িত্ব। পাশাপাশি, তা আলোচনা করার জন্য লোকসভার স্ট্যান্ডিং কমিটির কাছে যাবে নাকি সেই বিষয়ে ভাবনা-চিন্তা করে থাকে সরকার। স্পিকারের এই ক্ষেত্রে কোনও ভূমিকাই নেই। ছোট রাজনৈতিক দলগুলোকেও গড়ে পনেরো মিনিট করে সময় দেওয়া হয়েছিল বলে জানান তিনি।

সম্প্রতি বিভিন্ন ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করলে বিজেপির তরফ থেকে তাঁকে দেশবিরোধী আখ্যা দিয়ে দেওয়া হচ্ছে। এই প্রসঙ্গে স্পিকার বলেন, ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি যেন না ঘটে সেই বিষয়ে বিশদে দেখভাল করবেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *