আজ খবর ডেস্ক- জ্বালানির মূল্য বৃদ্ধির জন্য জেরবার দেশ। উৎসবের মরসুমে একনাগাড়ে বেড়েছিল জ্বালানির দাম। বিভিন্ন রাজ্যে বিভিন্ন রকম ভাবে প্রতিবাদ করতে দেখা যায় সাধারণ মানুষকে। তবে পশ্চিমবঙ্গের নির্বাচনের ফলাফলে যথেষ্ট কোণঠাসা হওয়ার পর অবশেষে কেন্দ্রের তরফ থেকে দাম কমানো হয় জ্বালানির।

কেন্দ্রের জ্বালানির উপর থেকে শুল্ক প্রত্যাহারের পর এ রাজ্যের দিকে আঙুল তোলে কেন্দ্র। অবিলম্বে রাজ্যকে জ্বালানির উপর শুল্ক কমাতে হবে এমনই দাবিতে সরগরম হয়ে ওঠে রাজ্য রাজনীতি। এরপরই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে দাবি ওঠে কেন্দ্রের জ্বালানি মূল্যবৃদ্ধির কারণে যে অতিরিক্ত আয় করেছে, তা সমান ভাগে ভাগ করে দেওয়া হোক সব রাজ্যের মধ্যে।

২০১৬ সালের ১ এপ্রিল থেকে ২০২১ সালের ৩১ শে মার্চ পর্যন্ত ১১.৭৪ লাখ কোটি টাকা আয় করেছে কেন্দ্র জ্বালানির থেকে। সেই আয় থেকে রাজ্য সরকারকে কোটিতে কত টাকা দেওয়া হয়েছে সেই বিষয়ে কোনো তথ্য নেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে। তৃণমূল কংগ্রেস সাংসদ দেব প্রশ্ন করেন দীর্ঘ এই পাঁচ বছরে যে পরিমাণ আয় করেছে কেন্দ্রীয় সরকার জ্বালানি শুল্ক থেকে, তার থেকে কতটুকু অংশ দেওয়া হয়েছে রাজ্য সরকারকে।

তথ্য না থাকার কারণ হিসেবে জবাবে বলা হয়, অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী প্রতি মাসে সংগৃহিত সামগ্রিক কেন্দ্রীয় কর ও শুল্ক থেকে কর-ভিত্তিক রাজ্যের অংশ ঘোষণা করা হয়। কিন্তু সেই ঘোষণায় কর এবং শুল্কের পণ্য ভিত্তিক কোনও হিসেব থাকে না কেন্দ্রের কাছে। আপাতত এই নিয়ে জল্পনা রয়ে গেল কেন্দ্র-রাজ্যের মধ্যে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *