আজ খবর ডেস্ক- ঋণের টাকা ফেরত নেওয়ার জন্যে হোয়াটসঅ্যাপে আসছে মেসেজ। তাও আবার ধমকে ভরা। তবে তাতেও বিভিন্ন আকর্ষণীও ছাড়ের কথা জানান হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে একটি লিঙ্ক। তবে সেই লিঙ্কে ক্লিক করলেই বিপদ, সঙ্গে সঙ্গে ফোনের যাবতীয় তথ্য চলে যাবে সাইবার জালিয়াতদের দখলে। কার্যত এমন ধরনের ঘটনার কথা আসতে শুরু করেছে লালবাজারে। এমন ধরনের ঘটনাকে ঘিরে শহরবাসীকে সাবধান করা হয়েছে লালবাজারের গোয়েন্দাদের তরফে। পাশাপাশি জানা গিয়েছে, শুধু তথ্য নয়, বরং ফোন পর্যন্ত হ্যাক করতে পারে জালিয়াতরা।

তবে এই ধরনের ঘটনায় জালিয়াতরা বিভিন্ন ধরনের পথ নিয়েছেন সাধারণ মানুষকে তাদের জালে ফাঁসানোর জন্য। হোয়াটসঅ্যাপ মেসেজে নানা ধরনের প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে ফোন ব্যবহারকারীকে। সেখানে বলা হচ্ছে কেন এখনও পর্যন্ত ঋণ শোধ করা হয়নি? এই ধরনের আচরণ করলে ভবিষ্যতে যেকোনও ব্যাঙ্ক এর তরফ থেকে ওই ব্যক্তি আর কোনও ঋণ পাবেন না। পাশাপাশি, তার বকেয়া ঋণের যাবতীয় তথ্য পরিবার এবং ওই ব্যক্তির বন্ধুদের কাছে পাঠিয়ে দেওয়া হবে।

এরপরই নানা ধরনের টোপ দেওয়া হচ্ছে সাধারণ মানুষকে। নিচে দেওয়া একটি লিঙ্কে ক্লিক করলে ঋণ মেটানো সম্ভব সহজেই বলে দাবি করা হচ্ছে ওই মেসেজে। পাশাপাশি, ভবিষ্যতে আরও বেশি পরিমাণে ঋণ পেতে পারেন বলেও বলা হচ্ছে। এরপরে ওই লিঙ্কে ক্লিক করলে সঙ্গে সঙ্গে ফোনের যাবতীয় তথ্য চলে যাবে জালিয়াতদের কাছে।

লালবাজার গোয়েন্দা দপ্তর সূত্রে খবর, লিঙ্কে ক্লিক করলেই ফোনে সঙ্গে সঙ্গে ডাউনলোড হয়ে যাবে ম্যালওয়্যার। সেই ম্যালওয়্যার ফোনটিকে সাহায্য করবে জালিয়াতদের দখলে তুলে দিতে। তবে এ ধরনের কার্যকলাপ ও সাইবার অপরাধ যে কি ভয়ঙ্কর পরিনাম আনতে পারে তাতে সন্দেহ নেই। সেই বিষয়ে কার্যত নিশ্চিত লালবাজার। কলকাতা শহরে বিভিন্ন ব্যক্তির কাছে এই ধরনের মেসেজ ইতিমধ্যেই পাঠানো হয়েছে বলে দাবি পুলিশ সূত্রে। তবে এখনও পর্যন্ত লিখিতভাবে কোনও অভিযোগ দায়ের করা হয়নি কোনও থানায়। মেসেজে দেওয়া লিঙ্কে ক্লিক করলে ফোনের যাবতীয় দখল চলে যাবে জালিয়াতদের কাছে। সেই সুযোগের ব্যবহার করে তারা পেয়ে যাবেন ফোনের যাবতীয় তথ্য যেমন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি। এরপর সহজেই ব্যাঙ্কের থেকে টাকা তুলে নিতে পারবেন তারা।

আপাতত কলকাতা পুলিশের তরফ থেকে সকলকে সতর্ক করার কাজ চলছে। এই ধরনের ফাঁদে যেন পা না দিয়ে বসেন কেউ সেই দিকেও লক্ষ্য রাখা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *