আজ খবর ডেস্ক- কিছুদিন যাবত শীতের আমেজ দেখা গেলেও ফের সে উধাও। কলকাতাবাসী যখন অপেক্ষায় বসে আছে জমজমাট শীতের জন্য, ঠিক তখনই উল্টো কথা শোনালো আলিপুর আবহাওয়া দপ্তর। বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরের উপরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার কারণে নিম্নচাপ ঘনীভূত হয়েছে। যার ফলে বৃষ্টির আশঙ্কার প্রহর গুনছে শহর কলকাতা। এর ফলে ঘূর্ণিঝড়ের আশঙ্কাও তৈরি হয়েছে বলে জানা গিয়েছে।

ডিসেম্বর মাস প্রায় এসে গিয়েছে। এর মধ্যে অন্যান্য বার জাকিয়ে ঠান্ডা পড়ে যায় বঙ্গে। তবে এইবার একাধিক ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার কারণে কোথাও বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া বলে জানানো হচ্ছে হাওয়া অফিস সূত্রে। পাশাপাশি জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টা কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭.২ ডিগ্রি সেলসিয়াস। আকাশ পরিষ্কার থাকবে। তবে এর মধ্যে সমস্যার কথা শুনিয়েছেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত পরিমাণে বায়ুদূষণ হওয়ার ফলে ভোরের কুয়াশা পরবর্তী সময়ে ধোঁয়াশায় পরিণত হচ্ছে, যা অত্যন্ত ক্ষতিকর। আপাতত ঠান্ডা হওয়া বইবে তবে শীতের আমেজ সেই ভাবে পাওয়া যাবে না।

ডিসেম্বরের প্রথম সপ্তাহের শুক্রবার, শনিবার এবং রবিবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার ফলে অন্তত আগামী দেড় সপ্তাহের মধ্যে সেই ভাবে শীতের আমেজ ফিরে পাবেনা কলকাতাবাসী। এই ঘূর্ণাবর্তর কারণে পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলি এবং তার সঙ্গে উড়িশ্যার উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *