আজ খবর ডেস্ক : এমনই এক অবাস্তব কে বাস্তব করে তুলেছেন আমেরিকার একদল বিজ্ঞানী। তৈরি করে ফেলেছেন বিশ্বের প্রথম “জীবন্ত রোবট।”বিজ্ঞানীদের দাবি, রোবটটির প্রজনন ক্ষমতাও আছে। মূলত আফ্রিকার জেনোপাস ল্যাভিস ব্যাঙ থেকে নেওয়া স্টেম সেল দিয়ে তৈরি করা হয়েছে এই রোবটটি। তাই এর নাম দেওয়া হয়েছে ‘জেনোবটস’।

দুই হাজার কুড়ি সালে প্রথম সর্বসমক্ষে আনা হয় জেনোবটসকে। আকারে অত্যন্ত ছোট। সেইসময়ই পরীক্ষা করে জানা যায়, এই জীবিত রোবট চলাচল করতে পারে, একসঙ্গে একাধিক কাজ করতে পারে, এবং স্ব-উপচারের ক্ষমতা যুক্ত। আর সব থেকে আশ্চর্যের বিষয়টি হল এই রোবটটি কোনরকম খাওয়া-দাওয়া ছাড়াই এক সপ্তাহ পর্যন্ত বাঁচতে পারে।ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোশ বনগার্ড বলেছেন, “বিজ্ঞানীরা ১৯৪০ সাল থেকে স্ব-প্রতিলিপি মেশিন তৈরি করার চেষ্টা করছেন, কিন্তু এটি তুলনামূলকভাবে কঠিন বলে প্রমাণিত হয়েছে। কিন্তু আমরা মাত্র দুই বছর ধরে জেনোবটগুলির উপর কাজ করছি, তারমধ্যেই এখন তারা স্ব-প্রতিলিপি তৈরি করতে সক্ষম।”

বিজ্ঞানীরা এই বিশেষ রোবটের মধ্যে প্রাণী ও গাছের থেকে একেবারেই আলাদা জৈবিক প্রজননের ধরন দেখতে পেয়েছেন,বলে জানা গিয়েছে। তাঁদের মতে, বিজ্ঞানে এখনো পর্যন্ত জানা যে কোন রূপের থেকে এটি একেবারেই আলাদা।

কিন্তু কি এই জীবিত রোবট?

জেনোবটস হল বায়োলজিক্যাল রোবটের উন্নত সংস্করণ। গতবছর উদ্বোধন হওয়া এই নতুন রোবট ব্যাঙের কোষ থেকে তৈরি করা হয়েছে। যা আকারে ছোট এবং একই সঙ্গে একাধিক কাজ করার ক্ষমতা রাখে।বিশেষজ্ঞদের দাবি, মানুষের মতো ব্যাঙের কোষও একটি শরীর তৈরি করতে সক্ষম। তাই ব্যাঙের কোষ ব্যবহার করে তৈরি এই রোবট কয়েকটি একক কোষ যুক্ত করে নিজের শরীর তৈরিতে সক্ষম।

কি ভাবে তৈরি হয়েছে এই রোবট ?

জেনোবটস বানানোর জন্য বিজ্ঞানীরা ভ্রুণ থেকে জীবিত স্টেম সেল সংগ্রহ করেছেন। এ বিষয়ে কম্পিউটার সাইন্স প্রফেসর এবং রোবটিক্স বিশেষজ্ঞ, জোশ বোগার্ড জানিয়েছেন, বেশিরভাগ মানুষের ধারণা শুধু ধাতব পদার্থ ও সেরামিক ব্যবহার করেই রোবট তৈরি হয়। কিন্তু সেই ক্ষেত্রে এই জীবন্ত রোবট একটি ব্যাতিক্রম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *