আজ খবর ডেস্ক : বিগত কিছু দিনে দেশের একাধিক রাজ্যের উচ্চ আদালতে পকসো আইনের ব্যাখ্যা নিয়ে বিতর্ক দেখা গিয়েছে। এবার সেই দলে নাম লেখালো কলকাতা হাইকোর্ট। আদালতের তরফ থেকে জানান হল, ওড়না বা হাত ধরে টানা পকসো আইনে যৌন হেনস্তার যে ব্যাখ্যা করেছে তার অধীনে পড়ে না। একটি বিশেষ মামলার পর্যবেক্ষণে গতকাল রাজ্যের উচ্চ আদালতের তরফ থেকে এমনটাই বলা হল।

কি ঘটেছিল ?

২০১৭ সালের আগস্ট মাসে কাঁথিতে স্কুল থেকে ফেরার সময় এক কিশোরীর হাত ধরে টানে একজন যুবক। টানাটানি করে কিশোরীর ওড়না ধরেও। এমনকি কিশোরীকে বিয়েরও প্রস্তাব দেন ওই যুবক। সেই ঘটনার ওপর ভিত্তি করেই কাঁথি আদালতে দোষী সাব্যস্ত হন ওই ব্যক্তি। আদালতে তাঁকে পকসো আইনের ৮ এবং ১২ নম্বর ধারায় দোষী সাব্যস্ত করা হয়।পরে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করেন অভিযুক্ত। সেই শুনানিতে আদালত জানিয়ে দেয়, পকসো আইনে ওড়না টানা অপরাধ নয়। সেই সঙ্গে অভিযুক্তের সাজা কমানোর নির্দেশও দেওয়া হয়।

এর আগের ঘটনা গুলি লক্ষ্য করলেও দেখা যাবে, মূলত নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে অভিযুক্তেরা উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। সেখানে পকসো আইনের নজিরবিহীন ব্যাখ্যা দিয়ে অপরাধীর সাজা কমিয়েছে উচ্চ আদালত। কিন্তু সম্প্রতি একটি মামলার রায়কে কেন্দ্র করে সুপ্রিম কোর্টের তরফ থেকে জানান হয়েছিল, ঘটনার সময় ব্যক্তির অভিপ্রায় কি ছিল তার ওপর ভিত্তি করেই সেই ব্যক্তির অপরাধ বিবেচনা করা হবে। ফলত তারপরও কলকাতা হাইকোর্টের রায় বিতর্ক তৈরি করেছে বিভিন্ন মহলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *