আজ খবর ডেস্ক : বিশ্বের নবীনতম প্রজাতন্ত্রের স্বীকৃতি অর্জন করল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের বার্বাডোজ।গত মঙ্গলবার থেকে বার্বাডোজের মসনদ থেকে নাম সরে গেল রানি এলিজাবেথের। এবার থেকে তিনি আর বার্বাডোজের রাষ্ট্রপ্রধান নন। নতুন প্রেসিডেন্ট হলেন ডেম স্যান্ড্রা মেসন। সরল ব্রিটেনের রাজকীয় পতাকা। ৫৫ তম স্বাধীনতা দিবসে দেশের মাটিতে এই প্রথম উড়ল তাঁদের জাতীয় পতাকা। রাজপরিবারের পক্ষ থেকে এই সেই ঐতিহাসিক অনুষ্ঠানে যোগ দেন প্রিন্স চার্লস।

অনুষ্ঠানের মঞ্চ থেকে চার্লস বলেন – ” আমাদের সঙ্গে দেশের জনগণের সংযোগ , তাদের প্রতি আমাদের স্নেহ, সহযোগিতা, সব সময় অটুট থাকবে।”এর আগে ১৯৯২ সালে মরিশাস রানি এলিজাবেথকে রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরিয়ে দিয়ে নিজেদের প্রজাতান্ত্রিক দেশ হিসেবে ঘোষণা করেছিল । এই ক্ষেত্রে বার্বাডোজ ব্রিটেনের রাজতন্ত্র থেকে নিজেদের স্বাধীন বলে ঘোষণা করলেও কমনওয়েলথ গোষ্ঠীভুক্ত দেশের মধ্যে থাকছে। বর্তমানে মোট ৫৪টি দেশ এই গোষ্ঠীর সদস্য।

আনুমানিক প্রায় চারশো বছর আগে প্রথম জলপথে বার্বাডোজে পৌঁছায় ব্রিটিশরা। তখন ব্রিটিশরা বার্বাডোজকে সুগার কলোনিতে পরিণত করেছিল। আফ্রিকা থেকে বলপূর্বক ভাবে ধরে নিয়ে গিয়ে সেখানে তাঁদের দিয়ে চাষ করানো হত। তাই এখনও ওই দেশের অধিকাংশ মানুষেরই মূল ভিটে আফ্রিকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *