আজ খবর ডেস্ক : চলতি বছরের ৮ ই অক্টোবর থেকে ধর্মতলার গান্ধী মূর্তির পাদদেশে নবম- দ্বাদশ স্তরের মেধাতালিকা ভুক্ত অথচ বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের ধর্ণা চলছে। আজ তার ৪৮ তম দিনে ধর্ণা মঞ্চে স্কুল সার্ভিস কমিশনের অবৈধ নিয়োগ এবং একাধিক দুর্নীতির প্রমাণ নিউজ চ্যানেল গুলির সামনে মাধ্যমে তুলে ধরা হল।স্কুল সার্ভিস কমিশনের অবৈধ নিয়োগের জন্য মেধাতালিকায় সামনের দিকে থাকা অধিকাংশ চাকরি প্রার্থীগণ যারা নিজেদের প্রাপ্য থেকে বঞ্চিত হয়েছেন তাঁদের অভিযোগ, তালিকায় তাঁদের থেকেও খানিকটা পিছনের দিকে থাকা প্রার্থীদের চাকরিতে নিয়োগ পত্র দেওয়া হয়েছে, ফলত তাঁদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

শুধু তাই নয়, মেধাতালিকায় নাম নেই, চাকরির পরীক্ষায় ফেলকরা , বহু সংখ্যক অকৃতকার্য চাকরি প্রার্থীদেরও অবৈধভাবে চাকরিতে নিয়োগ করা হয়েছে বলে দাবি করেন তাঁরা। ফলত তাঁদের তরফ থেকে প্রশ্ন উঠেছে, শিক্ষক নিয়োগ পরীক্ষায় ফেলকরা চাকরি প্রার্থীদের চাকরিতে নিয়োগ করা হচ্ছে আবার অন্যদিকে মেধাতালিকার পিছনের দিকে নাম থাকা চাকরি প্রার্থীদেরও চাকরিতে নিয়োগ করছে স্কুল সার্ভিস কমিশন। অথচ মেধাতালিকা ভুক্ত সামনের দিকের নাম থাকা প্রার্থীদের তবে চাকরি থেকে বঞ্চিত করা হচ্ছে কেন?

যুব ছাত্র অধিকার মঞ্চের স্টেট কো- অর্ডিনেটর সুদীপ মন্ডল এবিষয়ে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাশয়ার সরাসরি হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছেন। তিনি জানিয়েছেন, মাননীয়া মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া উক্ত বিষয়ের সমস্যার সমাধান করা ভীষণ কঠিন। ধর্ণা মঞ্চের স্টেট কো- অর্ডিনেটর সুদীপ মন্ডল আরও জানিয়েছেন যে, এর আগে ২০১৯ সালে কলকাতার প্রেসক্লাবের সামনে তারা ২৯ দিনের অনশন কর্মসূচি করেছিলেন। সেই অনশন মঞ্চে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী স্বয়ং এসেছিলেন। সেইসঙ্গে মেধাতালিকাভুক্ত অথচ বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের আশ্বাস দিয়েছিলেন যে, মেধাতালিকা ভুক্ত অথচ বঞ্চিত শিক্ষক পদপ্রার্থীদের নিয়োগের দ্রুত সুব্যবস্থা করা হবে। প্রয়োজনে কিছু আইনি পরিবর্তনের কথাও উল্লেখ করেছিলেন তিনি।

তাই আজ ধর্ণার ৪৮ তম দিনে আবারও এই সমস্যা সমাধানে রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহাশয়ার হস্তক্ষেপ ভীষণ প্রয়োজন বলে জানান সুদীপ মন্ডল। প্রসঙ্গত জানিয়ে রাখি, তাঁদের প্রথম অনশন শুরু হয়েছিল ২০১৯ সালে প্রেসক্লাবের সামনে ২৯ দিনের, দ্বিতীয় বারের জন্য অবস্থান বিক্ষোভ এবং অনশন কর্মসূচি শুরু হয় ২০২১ সালের জানুয়ারি থেকে ১৮৭ দিনের, এবং তৃতীয় বারের জন্য ধর্ণা শুরু হয়েছে ২০২১ সালের ৮ ই অক্টোবর থেকে অনির্দিষ্ট কালের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *