আজ খবর ডেস্ক : মরণোত্তর দেহদান – বিষয়টি নিয়ে আমরা প্রত্যেকেই অবগত থাকলেও, এখনো পর্যন্ত বিষয়টি নিয়ে সচেতনতা যথেষ্ট অভাব রয়েছে। অনেকেই বিষয়টি নিয়ে এখনও বেশ আরষ্ঠ অনুভব করেন। তাই এমন মহৎ কাজের প্রতি মানুষের আগ্রহ ও সচেতনতা বাড়াতে অভিনব উদ্যোগ নিল স্বেচ্ছাসেবী সংস্থা গণদর্পণ !

গত ৪ ঠা ডিসেম্বর গণদর্পণ এর উদ্যোগে দুর্বার মহিলা কমিটির সহায়তায় রাজ্যের যৌনকর্মীদের মরণোত্তর দেহদানের অঙ্গীকার কর্মসূচির আয়োজন করা হয়েছিল। এই আন্দোলন শুধুমাত্র সামাজিকভাবেই নয় বিজ্ঞান আন্দোলনের ক্ষেত্রেও এক নতুন মাত্রা যোগ করে। প্রতিটি সাধারণ মানুষকেই মরণোত্তর দেহদানের প্রতি আগ্রহী করে তুলতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সংগীত শিল্পী নচিকেতা, লোপামুদ্রা মিত্র, এবং প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেটের ও বাংলা ক্রিকেট দলের অধিনায়ক ও কোচ উৎপল চট্টোপাধ্যায়। এছাড়াও অনুষ্ঠানে বহু গুণীজনের উপস্থিতি দেখা যায়।প্রসঙ্গত উল্লেখ্য, সোনাগাছি শীতল মন্দিরের সামনে এই অনুষ্ঠানটি সূচিত হয়েছিল।

কর্মসূচিতে কিছু সাধারণ মানুষ সহ দুর্বার মহিলা কমিটির কর্মী ও যৌনকর্মী মিলিয়ে মোট ২৫ জন মরণোত্তর দেহদানের অঙ্গীকার নেন। সঙ্গে প্রয়াত স্মরণজিৎ জানার স্ত্রী মধুলিনা জানাও এই অঙ্গীকার গ্রহণ করেন। এই অভিনব উদ্যোগ আন্দোলনের ইতিহাসে এক নতুন ফলক যোগ করল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *