আজ খবর ডেস্ক : বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে ওমিক্রম। যে কারণে বিমানবন্দর থেকে শুরু করে, দেশীয় সীমান্ত সবক্ষেত্রে কড়া নজরদারি রাখছে বিশ্বের বিভিন্ন দেশ। কড়া নজরদারি সত্ত্বেও ইতিমধ্যেই ভারতবর্ষে ওমিক্রণে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩।কিছুদিন আগে করোনার ডেন্টা ভ্যারিয়েন্ট এর হাত ধরে ভারতবর্ষে প্রবেশ করেছিল দ্বিতীয় ঢেউ। সেই সময় সংক্রমণের হার এতটাই বেড়ে যায়, যে তাকে ১৯১৮ সালের ইনফ্লুয়েঞ্জা মহামারীর সঙ্গে তুলনা করা হয়। এরপর ফের ওমিক্রণের হাত ধরে তৃতীয় ঢেউ আসার আশঙ্কায় ভুগছে গোটা দেশ।

এখনও পর্যন্ত এই নতুন ভ্যারিয়েন্টটি পরীক্ষাধীন রয়েছে। তাই সঠিক ভাবে এর চরিত্র নিশ্চিত করা সম্ভব হয়নি। তবে চিকিৎসা বিশেষজ্ঞদের দাবি, এই স্ট্রেনটি উচ্চ সংক্রমক হলেও , এর মারণ ক্ষমতা তুলনমূলকভাবে কম। এখনও পর্যন্ত এতে মৃত্যুর খবর তেমন পাওয়া যায়নি। তবে , এই নতুন স্ট্রেনের উপর ভ্যাকসিন কাজ নাও করতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন তাঁরা। তবে দক্ষিণ আফ্রিকায় , যেখান থেকে প্রথম সংক্রমনের সূত্রপাত, সেখানে দেখা গিয়েছে টিকাকরন সম্পন্ন হওয়া মানুষদের উপর তুলনামূলক কম প্রভাব ফেলছে ওমিক্রন।

সান ফ্রান্সিসকো-এর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন মাইক্রোবায়োলজিস্ট চার্লস চিউ বলেছেন, “আমি ওমাইক্রন এর অবস্থান দেখে বিস্মিত। এটি এমন একটি ভাইরাস যা ক্রমাগত আমাদের অবাক করেছে।”বিগত স্ট্রেনগুলির থেকে এর মিউটেশন অনেকগুণ বেশি হওয়ায় স্বাভাবিক ভাবেই চিন্তায় রয়েছে চিকিৎসা বিজ্ঞানীরা। তবে তাঁদের তরফ থেকে কোন চূড়ান্ত সিদ্ধান্তে না পৌঁছোনো পর্যন্ত এই নিয়ে সাধারণ মানুষকে না ভয় পাওয়ার অনুরোধ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *