আজ খবর ডেস্ক : ‘কাজ নাই ভাই, তাই বাদাম চাবাই’ – বাসে- ট্রামে, একা বসে কিংবা বন্ধুদের আড্ডায়, বাদাম খেতে কমবেশি অনেকেই পছন্দ করেন। বিশেষ করে কাজুবাদাম। অনেকেরই সান্ধ্য আসরে রঙিন পানীয়র সঙ্গে অন্যতম প্রিয় সঙ্গী এই বাদাম। এর পুষ্টিগত গুনও রয়েছে যথেষ্ট। স্বাস্থ্য ও পুষ্টির জন্য বাদাম ভাল হলেও, সকলের শরীরের কাজুবাদাম ভাল নয়। কিন্তু কেন?

১) অন্যান্য বাদামের মতো কাজুবাদামও প্রচুর পরিমাণে প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ। তাই বেশি কাজুবাদাম খেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। তাই যাঁদের একটু খেলেই ওজন বেড়ে যাওয়ার প্রবণতা রয়েছে, তাঁদের বেশি কাজুবাদাম না খাওয়াই ভাল।

২) যাঁদের অ্যালার্জির সমস্যা রয়েছে, তাঁদের একটু সতর্ক ভাবে কাজুবাদাম খাওয়া উচিত। কারণ এমন অনেকেই আছেন যাদের কাজুবাদাম খেলে অ্যালার্জি হয়। সুতরাং শরীর বুঝে এই বাদাম খান ।

৩) কাজুবাদাম খাওয়ার সময় স্বাদের পাশাপাশি পরিমাণের বিষয়টিতেও বিশেষ নজর রাখা উচিত। বেশি কাজুবাদাম খেলে গ্যাস্ট্রিকের সমস্যা তৈরি হতে পারে। তাই শরীর যতটা সহ্য করতে পারে, সেই বুঝেই খাওয়াা

ভাল।

) কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে কাজুবাদাম কম খাওয়াই ভাল। এতে সমস্যা আরও বেড়ে যায়। ভবিষ্যতে তা মারাত্মক আকারও ধারণ করতে পারে।

৫) যাঁদের নিয়মিত ওষুধ খেতে হয়, তাঁদেরও বেশি কাজুবাদাম না খাওয়া উচিত। কারণ বাদাম জাতীয় খাদ্যসামগ্রী ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়। ফলে রোগ নির্মূল হতে দেরি হতে পারে।

এত সমস্যা শুনে নিশ্চই ভাবছেন যে, তাহলে কি কাজুবাদাম খাব না? নিশ্চয়ই খাবেন! তবে নিজের শরীর বুঝে খাবেন। যদি সমস্যা গুরুতর হয় সেক্ষেত্রে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শও নিতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *