আজ খবর ডেস্ক : রাজ্য সরকারের তরফ থেকে পড়ুয়াদের জন্য আগেই চালু করা হয়েছে স্টুডেন্টস ক্রেডিট কার্ড। শুধু তাই নয়, মৎস্যজীবীদের জন্যও বিশেষ কার্ড চালু করা হচ্ছে বলে জানা গিয়েছে। তবে এবার শিল্পীদের পাশে দাঁড়াতে নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ অর্থাৎ মঙ্গলবার কর্ণজোড়ায় প্রশাসনিক বৈঠক চলাকালীন, নয়া প্রকল্পের কথা ঘোষণা করলেন তিনি। সেই সঙ্গে দুয়ারে সরকারের দ্বিতীয় পর্যায়ের শুরুর দিনক্ষণ বিস্তারিত ভাবে জানালেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে তাঁর বক্তব্যে শোনা গেল নতুন কর্মসংস্থানের কথাও।

আজ মুখ্যমন্ত্রীর উত্তর ও দক্ষিণ দিনাজপুরে একটি প্রশাসনিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখান থেকে দুই জেলায় চলতে থাকা সরকারি প্রকল্পগুলির বিষয় বিস্তারিত ভাবে খোঁজ-খবর নেন মুখ্যমন্ত্রী। জানতে চান, সকলে স্টুডেন্টস ক্রেডিট কার্ড পেয়েছেন কিনা। তারপরই নতুন দুটি কার্ডের কথা জানান তিনি। তবে মৎস্যজীবীদের জন্য বিশেষ কার্ডের কথা এর আগেও হাওড়ার প্রশাসনিক বৈঠকে বলতে শোনা গিয়েছিল তাঁকে। এবার শিল্পীদের জন্য ঘোষণা করলেন ‘আর্টিসন’ কার্ডের কথা। বলা হয়েছে, দুয়ারে সরকারের দ্বিতীয় পর্যায়ের ক্যাম্প থেকেই মিলবে ওই কার্ড। এই কার্ড ব্যাবহার করলে বিশেষ কিছু সরকারি সুবিধা পাবেন শিল্পীরা।

প্রসঙ্গত, রাজ্যবাসীকে সব প্রকার প্রশাসনিক সুযোগ-সুবিধা পৌঁছে দিতে চালু করা হয়েছিল দুয়ারে সরকার প্রকল্প। তার নতুন বছরের প্রথম পর্যায়ের ক্যাম্পেইনিং শুরু হতে চলেছে নতুন বছরের ১ লা জানুয়ারি থেকে। চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। তারপর দ্বিতীয় পর্যায় ক্যাম্প চলবে জানুয়ারির ২০ থেকে ৩০ তারিখ পর্যন্ত। জানান হয়েছে, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বড় মাঠে বসবেই এই ক্যাম্প। সেই সঙ্গে এই উদ্যোগে স্থানীয় বিধায়কদেরও আমজনতার পাশে দাঁড়ানোরও নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। বলেন, “জেলা প্রশাসনের তৎপরতা বৃদ্ধি করতে হবে। যাতে সাধারণ মানুষ কোনও পরিষেবা থেকে বঞ্চিত না হন।”

অপরদিকে কর্মসংস্থান বাড়াতে ক্ষুদ্র শিল্পগুলির দিকেও বিশেষ নজর দেওয়ার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানান, কালিয়াগঞ্জে তৈরি করা হবে ইন্ডাস্ট্রিয়াল পার্ক। পাশাপাশি তাঁতীদের জন্য তিন বছরের সরকারি অর্ডার থাকবে। যা তাঁদের কর্মসংস্থানের জন্য নতুন দিশা দেখাবে। সেই সঙ্গে বৈঠক থেকে আত্রেয়ী নদীর জন্যও বিশেষ প্রকল্পের ঘোষণা করলেন তিনি। জানিয়ে দেন, সেদিকে মূলত নজর রাখবে সেচদপ্তর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *