আজ খবর ডেস্ক : আকাশ আর প্রিয়ার প্রেম প্রায় ৬ বছর। পড়াশোনা শেষ করে চাকরি পেয়ে দীর্ঘদিনের সম্পর্ককে পরিণতি দিল তাঁরা। দুই জনই শিক্ষিত এবং ভাল উপার্জনও করে। এই ভাবেই বিয়ের পর প্রথম একবছর দিব্য কাটে তাঁদের কিন্তু তারপরই তৈরি হয় সমস্যা।

প্রিয়া ও আকাশ দু’জনই চাকরীজীবী। বছর ঘুরতেই প্রিয়ার প্রমোশন হয়, সেই সঙ্গে বেড়ে যায় মাইনেও। কিন্তু বিশেষ কোন উন্নতি হয় না আকাশের। সেখান থেকেই অশান্তির শুরু । বউ বরের থেকে বেশি পায় ! একসময়ের সুখের সময় কাটানো দুটি মানুষের মধ্যে তৈরি হতে থাকে বিস্তর ফাঁক। এই ঘটনা প্রথম নয়। অধিকাংশ মহিলাই হয়তো কখনো না কখনো এই পরিস্থিতির সম্মুখীন হয়েছেন।

আমাদের তথাকথিত পুরুষতান্ত্রিক সমাজে বহুকাল ধরে এই মানসিকতা তৈরি করা হয়েছে। এই কারণেই বর্তমান সময়ে দাঁড়িয়ে শিক্ষিত মানসিকতাসম্পন্ন পুরুষ হওয়ার সত্ত্বেও স্ত্রীকে বেশি উপার্জন করতে দেখলে মেনে নিতে পারেন না অনেকেই। শুধুমাত্র স্বামী বলেই নয়, সামাজিকভাবেও নানা সময় নানা প্রতিকূলতার মধ্যে পড়তে হয় একজন স্বনির্ভর নারীকে।

বিশেষজ্ঞরা যদিও মনে করেন শুধুমাত্র স্ত্রীর বেশি উপার্জন স্বামীর সঙ্গে তার দূরত্ব তৈরি করে না। সমস্যার শিকড় ছড়িয়ে রয়েছে অনেক গভীরে। তবে এই সমস্যার সমাধান কোথায়?

বিশেষজ্ঞদের মতে,

১. বর্তমানে দুর্মূল্যের বাজারে একজন চাকরি করে সংসার চালানো যথেষ্ট কঠিন। তাই একসাথে সংসার করার সময় চাকরি করতে গিয়ে কে কত টাকা কম বা বেশি পেল, সেইটা নিয়ে মাথা না ঘামানোই ভাল।

২. সংসারে স্বামী বা স্ত্রী যেকোনো একজনের আর বাড়লেই গোটা সংসারের মোট আয়ও বৃদ্ধি পায়। তাতে সবাই ভালভাবে থাকতে পারবে। আর এই বাস্তব বিষয়টি ভালভাবে বুঝতে হবে।

৩. সর্বোপরি ধৈর্যের চেয়ে ভাল গুণ আর কিছু নেই। আজ স্ত্রীর মাইনে বেশি হলে, কাল আপনারও হতে পারে। তাই এই নিয়ে অযথা সমস্যা সৃষ্টি না করে ধৈর্য ধরুন।

৪. তবে এক্ষেত্রে স্ত্রীর কিছু দায়িত্ব রয়েছে। চাকরির ক্ষেত্রে বাইরে বাড়লেও সংসারে দুজনেই সমান। সেই মতই ব্যবহার করতে হবে স্বামীর সাথে। থাকতে হবে তার পাশে।

৫. মানুষকে তার উপার্জন দিয়ে কখনই বিচার করা যায় না। মানুষকে বিচার করা হয় তার সার্বিক গুণ দিয়ে। সেটা দুজনকেই বুঝতে হবে।

৬. দাম্পত্যজীবনে নানান সমস্যা আসতেই পারে। সেই নিয়ে অযথা বিবাদ সৃষ্টি না করে, কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করুন।

৭. সে ক্ষেত্রে স্বামী কোন রকম মানসিক অবসাদের শিকার হলে মনোবিদদের পরামর্শ নিয়ে সমস্যা দ্রুত সমাধান করুন। নইলে পাড়তে পারেন সমস্যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *