আজ খবর ডেস্ক : রাজ্যের রাজনৈতিক পালাবদলে বরাবরই বড় ভূমিকা নিয়েছে সিঙ্গুর। সেখানকার জমি আন্দোলনকে কেন্দ্র করেই ৩৪ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে রাজ্যে তৃণমূল সরকার গঠনের নতুন পটভূমি রচনা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফের একবার সেই সিঙ্গুরকে ঘিরেই তৃণমূল সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিল রাজ্য বিজেপি। শনিবার সেই কথাই জানিয়েছে রাজ্য বিজেপির প্রধান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানান, আগামী ১৪, ১৫ ও ১৬ ই ডিসেম্বর লাগাতার তিন দিন সিঙ্গুরে ধর্না কর্সুচির ডাক দিচ্ছে বিজেপি। শুভেন্দু ছাড়াও ওই ধর্নায় উপস্থিত থাকবেন রাজ্য বিজেপি-র অন্যান্য নেতারাও। আর ধর্নার মূল দায়িত্বে থাকবেন বিজেপি-র রাজ্য কৃষক মোর্চা সভাপতি মহাদেব সরকার।

বিগত কিছু সময় আমফান, যশ , জওয়াদের মত একের পর এক ঘূর্ণিঝড় আছড়ে পড়েছে রাজ্যে। সেই সঙ্গে নিম্নচাপের প্রভাবেও রাজ্যের একাধিক জেলায় চাষবাসেরও বিপুল ক্ষতি হয়েছে। পরিস্থিতি সম্পর্কে অবগত থাকার সত্ত্বেও রাজ্য সরকারের তরফ থেকে এই বিষয় কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তৃণমূল সরকারের বিরুদ্ধে এই অভিযোগ এনেই গত কয়েকদিন ধরেই সরব হতে দেখা গিয়েছে রাজ্য বিজেপি নেতৃত্বকে। গত শনিবারও এই অভিযোগের কথা জানাতে শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি-র একটি প্রতিনিধি দল রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে দেখা করেন। সেই দলে সামিল ছিলেন কৃষক মোর্চার নেতা মহাদেব-সহ আরও অনেকেই। রাজ্যাপালের সঙ্গে সাক্ষাতের পর শুভেন্দু জানান, কৃষকদের স্বার্থে রাজ্য সরকার যাতে উদ্যোগ নেয়, সেই নিয়ে কথা বলতেই রাজ্যপালের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা। পাশাপাশি জানা গিয়েছে, রাজ্যপালকে এই ব্যাপারে রাজ্য সরকারের উপর চাপ সৃষ্টিরও আর্জি জানায় বিজেপি-র প্রতিনিধি দল।

তবে রাজ্য রাজনীতির প্রেক্ষাপটে সিঙ্গুরকে বিজেপি-র বিশেষ গুরুত্ব দেওয়া কোন নতুন বিষয় নয়। গত বিধানসভা নির্বাচনে হুগলির এই এলাকায় রাজ্য বিজেপির নেতাদের এই এলাকায় বিশেষ নজর দিতে দেখা গিয়েছিল। একেবারে শেষ মুহূর্তে তৃণমূলের হয়ে প্রার্থী হতে না পারায়, সিঙ্গুরের মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্যকে বিজেপি সিঙ্গুরের টিকিটও দিয়েছিল। তবে শেষ পর্যন্ত রাজ্যের মন্ত্রী বেচারাম মান্নার কাছে পরাজিত হন রবীন্দ্রনাথ বাবু। তারপর সম্প্রতি মাস্টারমশাইয়ের সঙ্গে বিজেপির বেশ খানিকটা দূরত্ব তৈরি হয়েছে। তবে রাজ্য রাজনীতিতে গুরুত্বপূর্ণ সিঙ্গুর , ফের উঠে এল আলোচনার কেন্দ্র বিন্দুতে।

বিজেপি সূত্রে জানান হয়েছে, দলের রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসুকে সিঙ্গুরের ধর্না পরিচালনার গুরু দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার থেকে ধর্না কর্মসূচি শুরু করতে, রবিবার ও সোমবারের মধ্যেই সিঙ্গুরে গিয়ে যাবতীয় প্রস্তুতি সেড়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য বিজেপি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *