আজ খবর ডেস্ক : ফের সাফল্যের নিরিখে সেরার শিরোপা কলকাতার ঝুলিতে। চতুর্থ ভারতীয় গণিতজ্ঞ হিসেবে রামানুজন পুরস্কারে ভূষিত হলেন কলকাতার অধ্যাপিকা নীনা গুপ্ত। উন্নয়নশীল দেশের তরুণ গণিতজ্ঞদের জন্য প্রতি বছরই এই বিশেষ পুরস্কারের আয়োজন করা হয়।

নীনার জন্ম গুজরাতে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত সেখানেই পড়াশুনা করেন তিনি। এরপর বাবার সঙ্গে কলকাতায় আগমন। ডানলপের খালসা হাইস্কুলের প্রাক্তনী নীনা ছোটবেলা থেকেই অঙ্ক পাগল। বেথুন কলেজ থেকে স্নাতক হওয়ার পর তিনি বরাহনগর আইএসআইতে যোগ দেন। স্নাতকোত্তর ও পিএইচ.ডি করার পর সেখানেই অধ্যাপনা শুরু করেন।

উন্নয়নশীল দেশ থেকে তরুণ গণিতজ্ঞ হিসেবে নীনা ২০২১ সালের রামানুজন পুরস্কার পেয়েছেন তাঁর ‘অ্যাফাইন অ্যালজেব্রিক জিওমেট্রি’ এবং ‘কমিউটেটিভ অ্যালজেব্রা’য় অতুলনীয় এবং দৃষ্টান্তমূলক কাজের জন্য।

কেন্দ্রীয় সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক সূত্রে জানান হয়েছে, তিনি তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে রামানুজন পুরস্কার পেয়েছেন। এখনও পর্যন্ত যেই চার জন এই পুরস্কার লাভ করেছে, তাঁদের মধ্যে তিন জনই আইএসআই-এর অধ্যাপক।

গাণিতিক গবেষণায় নতুন দিশা উন্মোচনের জন্য ৪৫ বছরের কম বয়সীদের , ২০০৫ সাল থেকে রামানুজন পুরস্কার দেওয়া শুরু করা হয়েছিল। আন্তর্জাতিক গণিত ইউনিয়ন (আইএমইউ) ও ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের যৌথ উদ্যোগে এই পুরস্কার দেয় ইটালির আব্দুস সালাম আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিদ্যা কেন্দ্র (আইসিটিপি)।

২০১৪ সালে নীনা বীজগাণিতিক জ্যামিতির মৌলিক সমস্যা ‘জারিস্কি ক্যানসেলেশন প্রবলেম’ সমাধান করে ফেলে ছিলেন। ওই বছরই তাঁকে ভারতীয় জাতীয় বিজ্ঞান অ্যাকাডেমির তরুণ বিজ্ঞানী’র পুরস্কারে ভূষিত করা হয়েছিল। তাঁর সমাধানকে ‘বীজগাণিতিক জ্যামিতির ক্ষেত্রে অন্যতম সেরা কাজ’ বলেও আখ্যায়িত করা হয়েছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *