আজ খবর ডেস্ক : দুজন প্রাপ্তবয়স্ক মানুষ যদি কিছুদিন একসঙ্গে থাকেন তবে সেটাকে আমাদের সমাজে লিভ-ইন বলেই ধরে নেওয়া হয়। কিন্তু পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট জানিয়েছেন, কিছুদিন একসাথে থাকাকে লিভ-ইন বল যায় না। কোনো যুগল যদি নিজেরাও দাবি জানান তারা লিভ-ইন করছেন, তাহলেও তার সত্যতা নিশ্চিত করে বলা যাবে না।

একটি মামলার পরিপ্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের। যমুনানগরের এক যুগল মামলা দায়ের করেছিলেন, তাঁরা হাইকোর্টে গিয়েছিলেন নিজেদের পরিবারের সদস্যদের কাছ থেকে নিরাপত্তা চাইতে। তার শুনানিতেই বিচারপতি মনোজ বাজাজ জানিয়েছেন, কিছুদিন একসঙ্গে থাকা মানেই সেটা লিভ-ইন নয়। বরং ওই যুগলকে এমন মামলা করার জন্য ২৫ হাজার টাকা জরিমানা দিতে হয়েছে আদালতকে। তাঁরা আদালতে জানিয়েছিলেন কিছুদিন আগে থেকে লিভ-ইন সম্পর্কে রয়েছেন তাঁরা। কিন্তু এই সম্পর্ককে লিভ-ইনের মর্যাদা দিতে নারাজ হাইকোর্ট।

তবে লিভ-ইন কোনটা?

হাইকোর্ট জানান, শুধু একসঙ্গে থাকলেই হবে না। একে অপরের দ্বায়িত্ব নিতে হবে। বিয়ে না করে সংসার করতে হলেও কিছু কিছু দায়বদ্ধতা থেকেই যায়। যদি কোনো যুগল সমস্ত দ্বায়িত্ব এবং কর্তব্য পালন করে একসঙ্গে থাকে, তবেই সেটাকে লিভ-ইন বলে গণ্য করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *