আজ খবর ডেস্ক : বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উপলক্ষে তিন দিনের সফরে ইতিমধ্যেই বাংলাদেশ পৌঁছেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সফরের প্রথম দিনেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করলেন রাষ্ট্রপতি। জানা গিয়েছে, এই সাক্ষাতে দুই পক্ষের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে বাংলাদেশে পৌঁছনোর দিনই রাষ্ট্রপতি কোবিন্দকে বিমানবন্দরে রেড কার্পেটে স্বাগত জানায় বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সেদিন বিমানবন্দরে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন তথা বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানা। কোবিন্দকে গার্ড অফ অনার দেয় বাংলাদেশের তিন বাহিনীর আধিকারিকরা। ওইদিন ২১টি তোপধ্বনিতে গার্ড অফ অনার দেওয়া হয় তাঁকে।

রাষ্ট্রপতি ভবনের একটি আনুষ্ঠানিক বিবৃতিতে জানান হয়েছে, পরে তিনি ৩২ নম্বর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর স্মৃতি উদ্দেশ্যে নির্মিত জাদুঘর পরিদর্শন করেন। সেখানেই তিনি বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।গতকাল বাংলাদেশে পৌঁছনোর পরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বাংলাদেশের বিদেশ মন্ত্রী ডঃ একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক সাড়েন ভারতের রাষ্ট্রপতি। বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গেও ইতিমধ্যেই তিনি উচ্চপর্যায়ের বৈঠক সেড়ে ফেলেছেন। রাষ্ট্রপতির এই সফর আগামীদিনে ভারত ও বাংলাদেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করবে বলেই মনে করেছেন ভারতের বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

হাসিনা ও কোবিন্দ বৈঠক প্রসঙ্গে ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আজ জানিয়েছেন, বহুমুখী দ্বিপাক্ষিক চুক্তিগুলি নিয়ে আলোচনা করা হয়েছে ওই বৈঠকে। পাশাপাশি উভয়পক্ষই আলোচনায় বাংলাদেশে সংখ্যালঘুদের বিরুদ্ধে হওয়া সাম্প্রতিক হামলার ঘটনাগুলির বিষয় উদ্বেগ প্রকাশ করেন। সেইসঙ্গে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণাও করেন তাঁরা।

সফরের দ্বিতীয় দিনে, অর্থাৎ আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে বাংলাদেশের বিজয় দিবস অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেবেন ভারতের রাষ্ট্রপতি। শুক্রবার সফর শেষে দেশে ফিরবেন তিনি। প্রসঙ্গত, কোভিড অতিমারি শুরু হওয়ার পর থেকে এটিই রাষ্ট্রপতি কোবিন্দের প্রথম বিদেশ সফর। বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে তাঁকেই সাম্মানিক অতিথি হিসেবে আমন্ত্রণ জানায় বাংলাদেশ৷বাংলাদেশের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি রাষ্ট্রপতি কোবিন্দের এই সফরকে একটি “মহান সূচনা” বলে অভিহিত করেছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন কোবিন্দের এর সফরকে ” দুই প্রতিবেশী দেশের মধ্যে সুসম্পর্কের অনন্য নিদর্শন ” বলে মন্তব্য করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *