আজ খবর ডেস্ক- জল খেয়ে কী লাভ? যখন জলের দামেই হাতে আসছে বিয়ারের বোতল। এই দেশেই ঘটছে এমন অবিশ্বাস্য ঘটনা। মহারাষ্ট্রের গোয়ায় যৎসামান্য খরচে পাবেন বিয়ার। যখন ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধিতে সারা দেশ বিপাকে, সেই সময় পর্যটনের জন্য বিখ্যাত গোয়াতে বিয়ারের দাম পেট্রল বা টমেটোর চেয়ে সস্তা। যেখানে এক কেজি টমেটোর দাম পেট্রোলের দামের সঙ্গে পাল্লা দিচ্ছে এবং দুটিরই দাম প্রায় ১০০ টাকা, সেখানে রাজ্যে মদের দাম স্থিতিশীল হয়েছে। যদিও কিছু জায়গায় টমেটো প্রতি কেজি ৭০ টাকায় পাওয়া যায়।

এক সর্বভারতীয় মিডিয়ার তরফে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গোয়ায় একটি বিয়ারের দাম এক লিটার পেট্রোল বা এক কেজি টমেটোর চেয়ে অনেক কম। জনপ্রিয় গোয়া কিংস Pilsner গোয়াতে প্রতি কেজি ৬০ টাকায় পাওয়া যায়।

শুধুমাত্র স্থানীয় বিয়ারই কম দামে পাওয়া যাচ্ছে না। বরং কিংফিশার বা টিউবর্গ-এর ৭৫০ মিলি বোতল ৮৫ টাকায় পাওয়া যাচ্ছে। এর চেয়ে দামি হল বাজারের সবজি। রাজ্যে পেট্রল-ডিজেলের দামও আকাশ ছোঁয়া। বর্তমানে, গোয়াতে পেট্রল পাওয়া যাচ্ছে প্রতি লিটার ৯৬ টাকা হিসাবে এবং ডিজেল প্রতি লিটার ৮৭ টাকায়।

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি তেলের উপর বিশাল কর আরোপ করেছে। অন্যদিকে, গোয়ায় মদের ওপর করের হার দেশের মধ্যে সবচেয়ে কম। গোয়া সবজির জন্য তার প্রতিবেশী রাজ্যগুলির উপর নির্ভরশীল। তাই এখন সংকটে পড়েছেন গোয়াবাসী।

এদিকে গোয়ায় রাজনৈতিক ক্ষমতা দখল আপাতত “পাখির চোখ” তৃণমূলের। এই নিয়ে ২ বার এখানে এসে সভা করে গেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যে কোনও রাজ্যেই সরকারের ঘরে রাজস্ব আসার অন্যতম প্রধান উৎস আবগারি সেস। ভোট রাজনীতির দৌলতে গোয়া এখন তাই সুরাপ্রেমীদের কাছে “স্বর্গ রাজ্য”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *