আজ খবর ডেস্ক : করোনাকে রুখতে এবারে বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক টিকা ZyCoV-D। যার তিনটি ডোজ প্রদান করার পরিকল্পনা রয়েছে।

টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলা এই ZyCoV-D নামক টিকাটি তৈরি করেন। এই টিকা সাধারণ কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মত সূচের মাধ্যমে নয়, বিশেষ যন্ত্র ফার্মাজেট ট্রপিজের সাহায্যে ত্বকের ভিতরে দিতে হবে বলে জানা যাচ্ছে। এক স্বাস্থ্য কর্তা এই বিষয়ে জানান, টিকাদানকারীদের প্রশিক্ষণ ইতিমধ্যে শেষ হওয়ার পথে। সম্ভবত আগামী সপ্তাহেই টিকাকরণ চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই টিকা ১২ বছর বা তার বেশি বয়সীদের জন্য ভারতে অনুমোদন পেয়েছে। তবে ১২ বছরের নিচে শিশুদের এই টিকা দেওয়ার বিষয়ে কোনও নীতি দেশে না থাকায় কেন্দ্রীয় সরকার প্রথমে প্রাপ্তবয়স্কদের উপর এই টিকা প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। ডিএনএ ভিত্তিক এই করোনা টিকা ZyCoV-D এর তিনটি ডোজ প্রদান করা হবে দেশের সাতটি রাজ্যে, যার ব্যবধান বেশি নয়। প্রথম ডোজের ২৮ দিন বাদে মিলবে দ্বিতীয় ডোজ এবং তৃতীয় ডোজ নেওয়া যাবে ৫৬ দিনের মাথায়।

১ কোটি টিকা কেনার কেন্দ্র অর্ডার দিয়ে দিয়েছে জাইডাসের কাছে। ট্যাক্স ও টিকা দেওয়ার যন্ত্র সহ প্রতিটি ডোজের দাম পড়বে ৩৫৮ টাকা। এক মাসে এক কোটি ভ্যাকসিন তৈরির অবস্থায় তারা, এমনটাই জানাচ্ছে কোম্পানি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *