আজ খবর ডেস্ক : উত্তর কোরিয়ার নাগরিকদের হাসির উপর দশ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে সে দেশের প্রসাসন। উত্তর কোরিয়ার প্রাক্তন শাসক কিম জং ইল-এর দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আগামী ১৭ ডিসেম্বর থেকে পরবর্তী দশদিন পর্যন্ত চলবে এই বাধা।

এর পাশাপাশি বেশ কয়েকটি নিয়ম চালু করেছে সে দেশের প্রশাসন। মদ খাওয়া, অবসর যাপন, উৎসবে মেতে ওঠাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এই দশ দিন। উত্তর কোরিয়ার সীমান্তবর্তী এলাকার বাসিন্দা সিনজুইজু এ কথা জানিয়েছেন রেডিও ফ্রি এশিয়াকে। এই নিয়ম লঙ্ঘন করলে নাগরিকদের পেতে হবে কঠিন শাস্তি, এমনটাই জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

এর আগে যখন জাতীয় শোক চলে, তখন মদ খেয়ে থাকার অভিযোগে বেশ কিছু মানুষকে গ্রেফতার করা হয়েছিল। তারপর তাঁদের দেওয়া হয়েছিল কঠিন শাস্তি।

এই জাতীয় শোকের সময় করা যাবেনা কোনও শ্রাদ্ধের অনুষ্ঠান এবং জন্মদিন পালন। কোনও এক সূত্রের খবর থেকে জানা গেছে, এই মাসের শুরুতেও এমনই সব কড়া নিষেধাজ্ঞা চাপিয়েছিল পুলিশ। কিন্তু জাতীয় শোকের সময় সকলের মানসিকতা ঠিক রাখতেই এই নিয়মের পূর্ণ প্রয়োগ করা হচ্ছে শুক্রবার থেকে।

এর আগেও উত্তর কোরিয়া নানাবিধ অদ্ভুত আইন চালু করেছে। একনায়কতন্ত্র এই দেশের এই সমস্ত নিয়ম নিয়ে বহু সমালোচনাও চলেছে। তবে উত্তর কোরিযার শাসক কিম জং উন সেইসব নিয়ে বিশেষ চিন্তিত নন। নিজের পন্থা মেনেই দেশ শাসন চালাচ্ছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *