আজ খবর ডেস্ক : পেগাসাস-কাণ্ডের তদন্তে সুপ্রিমকোর্ট পশ্চিমবঙ্গ সরকারের কমিশন গড়ার উপর স্থগিতাদেশ জারি করল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত জুলাই মাসে ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে বিরোধী দলগুলির নেতা-নেত্রীদের ফোনে আড়ি পাতার ঘটনার তদন্তে অবসরপ্রাপ্ত বিচারপতি মদন লোকুর ও তাঁর দুই সদস্য ওই তদন্ত কমিশন গঠন করেছিলেন।

এই ঘটনার জেরেই নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। প্রধান বিচারপতি এনভি রমণার বেঞ্চ “জাতীয় নিরাপত্তা” নিয়ে কেন্দ্রের যে যুক্তি সেটিও খারিজ করেছেন। গত অক্টোবরে পেগাসাস-কাণ্ডের তদন্তে এক তদন্তকারী দল (সিট) গঠন করে সুপ্রিম কোর্ট এবং অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রনের রয়েছেন এই কমিটির শীর্ষে। এছাড়াও ওই কমিটিতে রয়েছেন দুই সাইবার বিশেষজ্ঞ।

প্রধান বিচারপতি রমণার বেঞ্চ জানান, এখনই এই পরিস্থিতিতে বিচারপতি লোকুরের নেতৃত্বাধীন কমিশনের পেগাসাস নিয়ে কোনো তদন্তের প্রয়োজন নেই। কেন্দ্রে কৌঁসুলি হরিশ সালভে জানান, এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সরকারের কমিশনের আলাদাভাবে কোনো তদন্তের প্রয়োজন নেই।

পশ্চিমবঙ্গের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানান, রাজ্য সরকারের কমিশন সম্পূর্ণ স্বাধীন ও স্বতন্ত্র। তবে বর্তমানে কোনও পৃথক তদন্তের প্রয়োজন নেই এবং তা নিয়েই সব পক্ষকে নোটিশ জারির নির্দেশ দেয় শীর্ষ আদালত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *