আজ খবর ডেস্ক : কলকাতায় আজ পুরভোট। ১৪৪ টি ওয়ার্ড জুড়ে সকাল ৭ টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ পর্ব। ভোটের দিনে যে কোন রকম অশান্তি ও প্রীতিকর পরিস্থিতি আটকাতে মহানগরীকে মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়। কলকাতার আশেপাশের জায়গাগুলি, এছাড়া হোটেল, রেস্তোঁরা গুলিতে চলছে তল্লাশি। একজন পুলিশ কর্তা জানান, “আমরা নিশ্চিত করতে চাই যেন নির্বাচন সম্পূর্ণভাবে শান্তিপূর্ণ হয় এবং আমরা সেই উদ্দেশ্যে কলকাতা, সল্টলেক, হাওড়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাগুলিতে নজরদারি জোরদার করেছি। বেশি গুরুত্বপূর্ণ এলাকাগুলির মধ্যে রয়েছে এসপ্ল্যানেড, নিউ মার্কেট, সেন্ট্রাল অ্যাভিনিউ, গড়িয়াহাট, বালিগঞ্জ, টালিগঞ্জ, গড়িয়া এবং সল্টলেক।”

এখনও পর্যন্ত পুরভোটের আপডেট : –

১) ১৭৭৬ টি পোলিং বুথে চলছে ভোট পর্ব।

২) শিয়ালদা এলাকায় কংগ্রেসের তরফ থেকে তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনী বুথে তাদের প্রবেশ না করতে দেওয়ার অভিযোগ আনা হয়েছে। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল।

৩) ১০২ নম্বর ওয়ার্ডের বাম প্রার্থীও তৃণমূলের বিরুদ্ধে এই একই অভিযোগ আনে। সেই অভিযোগও উড়িয়ে দেয় তৃণমূল।

৪) এক কলকাতাবাসীর মতে ” এবারের পুরভোট শান্তিপূর্ণ হবে বলে আশা রাখছি। শহরজুড়ে সব জায়গায় পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোট শান্তিপূর্ণ হওয়া উচিত।”

৫) রাজ্য নির্বাচন কমিশনের সচিব নীলাঞ্জন সান্দিল্য জানিয়েছেন, শহরজুড়ে গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে ২০০ টিরও বেশি পুলিশ পিকেট স্থাপন করা হয়েছে।

৬) তিনি বলেছেন যে, অবাধ ও সুষ্ঠু নির্বাচন সুনিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ৪ হাজার ৯৫৯টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ চলছে এবং তা চলবে বিকেল ৫টা পর্যন্ত।

৭) কেএমসি ওয়ার রুমের তথ্য অনুযায়ী, মানিকতলা, চৌরঙ্গী এবং বেহালা পশ্চিম সহ ১৪ টি জায়গায় ইভিএম মেশিনের সমস্যা রিপোর্ট করা হয়েছে।

৮) উত্তর কলকাতার ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী মিনা দেবী পুরোহিত এলাকায় তৃণমূল কর্মীদের বিরুদ্ধে তাঁর উপর হেনস্থার অভিযোগ এনেছেন।

৯) তৃণমূলের বিরুদ্ধে ৫৫ নম্বর ওয়ার্ডের ২০ নম্বর বুথে পোলিং এজেন্টকে ছাপ্পা ভোট দিতে সাহায্য করার অভিযোগ আনা হয়েছে৷ যদিও দল অভিযোগ অস্বীকার করেছে৷

১০) ৭, ২২ ও ৪৫ নম্বর নম্বর ওয়ার্ড থেকে ছোটখাটো উত্তেজনার খবর সামনে এসেছে। দলগুলি একে ওপরের বিরুদ্ধে অভিযোগ করছে।

১১) ৩০ নম্বর ওয়ার্ডে, তৃণমূলের তরফ থেকে অভিযোগ করা হয়েছে যে, উত্তর কলকাতার বেলিয়াঘাটায় শহরতলির রেলপথের পাশে অপরিশোধিত বোমা নিক্ষেপ করা হয়েছিল৷ ইতিমধ্যেই পুলিশ সেই এলাকায় পৌঁছে গিয়েছে বলে জানা গেছে।

১২) ৪৫ নম্বর ওয়ার্ড থেকে টিএমসি প্রার্থী শক্তি সিং এবং কংগ্রেস প্রার্থী সন্তোষ পাঠকের মধ্যে বিবাদের খবর পাওয়া গেছে। একে অপরের বিরুদ্ধে ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ এনেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

১৩) ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী মিনা দেবী পুরোহিতকে হেনস্থা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে৷ তিনি দাবি করেছে, ধস্তাধস্তিতে তাঁর পোশাক ছিঁড়ে গিয়েছে। অবশ্য তৃণমূলের তরফ থেকে এই ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে।

১৪) বিজেপির ক্যামেরাবন্দী করা একটি ভিডিও অনুসারে, ৪৪ নম্বর ওয়ার্ডের ভোটগ্রহণ কেন্দ্র মুরলীধর গার্লস কলেজ থেকে তাদের দলের এজেন্টকে হুমকি দেওয়া হয়, এবং তাকে সেই এলাকা থেকে বেরিয়ে যেতে বাধ্য করা হয়।

১৫) রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানান হয়েছে, এখনও পর্যন্ত কিছু কিছু জায়গা থেকে কয়েকটি বিপথগামী এবং ছোটখাটো অশান্তির ঘটনা সামনে এসেছে। তাছাড়া মোটের উপর ভোট এখনও পর্যন্ত শান্তিপূর্ণ ভাবেই চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *