আজ খবর ডেস্ক : শীতের সকালে রবিবার ছুটির আমেজেই শুরু হল কলকাতা পুরভোট। শান্তিপূর্ন ও স্বচ্ছ নির্বাচন সুনিশ্চিত করতে শহর জুড়ে করা প্রশাসনিক নজরদারি শুরু করা হয় । কিন্তু তারপরও সকাল থেকেই একাধিক ভোটদান কেন্দ্র থেকে বিক্ষিপ্তভাবে বোমাবাজি , ছাপ্পা ভোট, ভোট লুটের সামনে আসছে। আর তার বেশিরভাগ ক্ষেত্রেই অভিযোগের তীর শাসকদল তৃণমূলের বিরুদ্ধে।আজ সকাল থেকে একাধিক জায়গা থেকে তৃণমূলের বিরুদ্ধে অভিযোগ এনেছে গেরুয়া শিবির।

৮৬ নম্বর ওয়ার্ডে মুরলী বালিকা বিদ্যালয়ে বিজেপির এজেন্টের হুমকি দিয়ে বুক থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ আনা হয়। ৮৭ নম্বর ওয়ার্ডে ভর্তি শুরু হওয়ার পর থেকেই সিসিটিভি কাজ করছে না বলে জানান হয় বিজেপির তরফ থেকে। ৭ নম্বর ওয়ার্ডের ১ নম্বর বুথে প্রার্থীদের প্রভাবিত করার অভিযোগ এনেছে বিজেপি। অভিযোগ সেখানে ইভিএম মেশিনের পদ্ম চিহ্ন দাগ করে দেওয়া হয়। যাতে কেউ বিজেপিতে ভোট না দিতে পারে। ১০০ নম্বর ওয়ার্ডে রামগড় মুকুল বস স্কুলে বিজেপি প্রার্থী সঞ্জয় দাশকে হেনস্তা করার অভিযোগ আনা হয়েছে। চার – পাঁচজন মিলে সঞ্জয় বাবুকে বুথ থেকে ধাক্কা মেরে বের করে দিয়ে সিসিটিভি অচল করে দেয় বলে অভিযোগ করা হয়। ৩১ নম্বর ওয়ার্ডে ছাপ্পা ভোট পড়ার কথা জানান হয়েছে। ১৭ নম্বর ওয়ার্ডের সমস্ত বুথেই সকাল থেকে ছাপ্পা ভোট চলছে বলে অভিযোগ করা হয়েছে। ৬৫ নম্বর ওয়ার্ডের এজেন্টের মারধর করে বুথ থেকে বের করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

শুধু তাই নয়,উত্তর কলকাতার কাশিপুর থেকে যাদবপুর বাঘাযতীন সর্বত্র তৃণমূলের ছাপ্পা ভোট চলছে বলে সিপিএমের তরফ থেকে অভিযোগ আনা হয়েছে। যদিও তার পরিপ্রেক্ষিতে তৃণমূল নেতা তথা বিধানসভার উপ মুখ্যসচেতক তাপস রায় বলেছেন ” সিপিএমের আর কিছু বলার নেই বলে এসব অভিযোগ তুলে ওদের অস্তিত্ব প্রমাণের চেষ্টা করছে। কলকাতায় যে ভোট হচ্ছে এমন শান্তিপূর্ণ ভোট কখনও হয়নি।”সিপিএমের অভিযোগ, রাজাবাজার সাইন্স কলেজ , টাকি বয়েজ স্কুলের সমস্ত বোধ তৃণমূল দখল করে নিয়েছে। কসবার ১৯ নম্বর ওয়ার্ডে পুলিশের সাহায্যে তৃণমূল ছাপ্পা ভোট দিচ্ছে বলেও অভিযোগ আনা হয়। ১০৯ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী শিখা পূজারী সেই এলাকায় ভোট লুটের অভিযোগ এনেছেন। সেই সঙ্গে সেখানে কোন সিপিআইএম এজেন্টকে বসতে দেওয়া হচ্ছে না বলেও জানান তিনি।

তারমধ্যে বিরোধী দলগুলির একাংশের দাবি, বহু জায়গায় ভোট দিতে আসা মানুষদের ” সব ভোট জোড়া ফুলে” স্লোগানে প্রভাবিত করার চেষ্টা করছে তৃণমূল কর্মীরা। জানা গিয়েছে তৃণমূল কংগ্রেসের দলীয় মুখপত্র ” জাগো বাংলা” র আজকের মূল শিরোনাম এটি। বিরোধীদের মত এই স্লোগানটি অগণতান্ত্রিক। অন্যদিকে তৃণমূলের তরফ থেকে দাবি করা হয়েছে, বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যক ভোটে জয়লাভের পর, পুরো ভোটের প্রচারে বাড়তি উৎসবের ছোঁয়া দেখা গিয়েছিল তৃণমূলে। তাই তাঁরা আশা করেন, সব ভোট যাবে জোড়া ফুলে ।”

তৃণমূলের দৌরাত্ম্যের সমালোচনা করে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানিয়েছেন, ‘আজ কলকাতা পৌরসভা নির্বাচনে তৃণমূল, পুলিশ এবং রাজ্য নির্বাচন কমিশনের যৌথ প্রয়াসে গণতন্ত্রের যে প্রহসন চলছে, গণতন্ত্রের নামে যে নোংরা খেলা চলছে এর প্রতিবাদে আজ দুপুর ১ টা থেকে পশ্চিমবঙ্গের সর্বত্র বিজেপি বিক্ষোভ কর্মসূচি প্রদর্শন করবে।’ এই বিষয়ে বিজেপির তরফ থেকে প্রতিনিধিদল আবার রোড রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরে যাওয়ারও কথা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *