আজ খবর ডেস্ক : রবিবার ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে। অগ্ন্যুৎপাতের ফলে এই দ্বীপে একটি দুই কিমি (১.২৪ মাইল) উচ্চ ছাইয়ের কলাম ছড়িয়ে পড়ে। ওই দ্বীপের কর্তৃপক্ষ অগ্ন্যুৎপাতের পরিসর থেকে দূরে থাকার জন্য সতর্ক করে দেয় জনসাধারণকে।

এই মাসের শুরুর দিকে, জাভার সবচেয়ে উঁচু পর্বত সেমেরুর অগ্ন্যুৎপাত, ছাই মেঘ এবং পাইরোক্লাস্টিক প্রবাহে কমপক্ষে ৪৬ জনের মৃত্যু ঘটেছিল, বেশ কয়েকজন নিখোঁজ হয়েছিল এবং হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছিল।

ইন্দোনেশিয়াস্ সেন্টার ফর ভলকানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড মিটিগেশন (পিভিএমবিজি) অনুসারে রবিবার ভোরবেলা অগ্ন্যুৎপাতের ফলে ঘন সাদা এবং ধূসর ছাই মেঘের সৃষ্টি হয়।

সংস্থাটি আশেপাশের বাসিন্দাদের অগ্ন্যুৎপাত কেন্দ্রের পাঁচ কিমি (তিন মাইল) মধ্যে কোনও কার্যকলাপ না করার জন্য এবং লাভা প্রবাহের ঝুঁকির কারণে নদীতীর থেকে ৫০০ মিটার (১,৫০০ ফুট) দূরত্ব বজায় রাখার জন্য সতর্ক করেছে। এছাড়াও পিভিএমবিজি মানুষকে অগ্ন্যুৎপাত কেন্দ্রের ১৩ কিমি (আট মাইল) দক্ষিণ-পূর্বের মধ্যেও কোনো কার্যক্রম করতে নিষেধ জানিয়েছে।

১৪২টি আগ্নেয়গিরি সহ, বিশ্বব্যাপী ইন্দোনেশিয়ার সবচেয়ে বেশি জনসংখ্যা রয়েছে আগ্নেয়গিরির কাছাকাছি অঞ্চলে। যার ১০ কিমি (ছয় মাইল) -এর মধ্যে ৮.৬ মিলিয়ন জনমানব রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *