আজ খবর ডেস্ক : অমিয়ক্রনের দাপট বাড়ছে দেশ জুড়ে। একদিকে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, অন্যদিকে পৃথিবীর বিভিন্ন দেশের লকডাউনে ফিরে যাওয়া! কেন্দ্রীয় প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ বাড়াচ্ছে। এই পরিস্থিতিতে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) -এর পরিচালক ডাঃ রণদীপ গুলেরিয়া রবিবার বলেছেন, যুক্তরাজ্যে ক্রমবর্ধমান কোভিড-১৯ এর পরিপ্রেক্ষিতে যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত করতে হবে ভারতকে।

গুলেরিয়া আরও বলেন, ‘আমাদের প্রস্তুত হওয়া উচিত। আমাদের ওমিক্রনের আরও তথ্যের প্রয়োজন। যখনই বিশ্বের অন্যান্য অংশে ওমিক্রন সংক্রান্ত কেস বৃদ্ধি পায়, তখন আমাদের সেটা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে এবং যে কোনও পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।’ তাঁর কথায়, “অফ গার্ড ধরার চেয়ে প্রস্তুত থাকা ভাল।”

ভারত এখনও পর্যন্ত ওমিক্রনের ১০০ টিরও বেশি কেস রিপোর্ট করেছে। কোভিড-১৯-এর নতুন রূপটির কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-কে প্রথম ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে জানানো হয়েছিল৷ WHO-এর মতে, প্রথম পরিচিত “B.1.1.529” সংক্রমণটি এই বছরের ৯ নভেম্বর সংগৃহীত একটি নমুনা থেকে হয়েছিল৷

২৬ নভেম্বর, WHO নতুন কোভিড-১৯ ভেরিয়েন্টের নাম দিয়েছে “B.1.1.529″। WHO ওমিক্রনকে ‘উদ্বেগের বৈকল্পিক’ হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। কলকাতাতেও এই মুহূর্তে ওমিক্রন সন্দেহে এক ব্যক্তিকে হাসপাতালে “আইসোলেশন” ওয়ার্ডে রাখা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *