আজ খবর ডেস্ক : লকডাউনের সুযোগে মালিকপক্ষ তাঁতিদের মজুরি দিনের-পর-দিন কমিয়ে দিচ্ছে। ফলে পরিস্থিতি স্বাভাবিক হওয়া সত্ত্বেও শ্রমিকদের মজুরি বৃদ্ধি হচ্ছে না। পাওয়ার লুমের মালিকদের গাজোয়ারি মনোভাব ও তাঁতিদের মজুরি হ্রাসের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আজ নদীয়ার নবদ্বীপ থানার নবদ্বীপ ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিকের দপ্তরের সামনে রাস্তায় অবরোধ ও বিক্ষোভ শুরু করে সিপিআইএমের শ্রমিক সংগঠন।

আজ রাস্তায় থালা নিয়ে বসে পড়ে কৃষ্ণনগর-নবদ্বীপ রাজ্য সড়ক অবরোধ করে পাওয়ার লুমের তাঁতিরা। বিক্ষোভকারী সুদীপ দেবনাথ জানিয়েছেন, এর আগে শ্রমিকদের মজুরি কমিশন ১৩০ টাকায় নিয়ে আসা হয়েছিল। করোনা সংক্রমণ শিথিল হলেও সেই মজুরি বাড়ানো তো দূর, মালিকপক্ষ চক্রান্ত করছে সেই মুজুরি যাতে ১০০ টাকায় নামিয়ে আনা যায়।

এর আগেও শ্রমিক সংগঠনের তরফ থেকে একাধিকবার বিভিন্ন প্রশাসনিক দপ্তরে লিখিত ডেপুটেশন দেওয়া হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। মালিকপক্ষ কিছুতেই শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসতে চাইছে না। এই অবস্থায় প্রশাসন যাতে দ্রুত উদ্যোগ নিয়ে মালিক এবং শ্রমিকপক্ষকে আলোচনায় বসিয়ে ন্যূনতম মজুরির ব্যবস্থা করে দেয় সেই কারণে এই বিক্ষোভ। তার কারণ যেভাবে দিনদিন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়ে চলেছে সেই অবস্থায় দাঁড়িয়ে এই মজুরি নিয়ে কাজ করা শ্রমিকদের আর সম্ভব হচ্ছে না। দীর্ঘক্ষন এই পথ অবরোধ করে বিক্ষোভ চলার পর প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেয় বিক্ষোভকারীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *