আজ খবর ডেস্ক : সম্প্রতি টেসলা কোম্পানির নতুন ৩ ধরনের বৈদ্যুতিক গাড়িকে লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছে ভারতে। এর ফলে টেসলা কোম্পানির ৭ ধরনের বৈদ্যুতিক গাড়ি (Tesla Electric Car) ভারতে পেল হোমোলোগেশন সার্টিফিকেট। বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্কের (Elon Musk) বৈদ্যুতিক গাড়ি ম্যানুফ্যাকচারিং কোম্পানি হল টেসলা(Tesla Electric Car)।

২০২১ সালের অগাস্ট মাসে ভারতে টেসলা কোম্পানির ৪ ধরনের বৈদ্যুতিক গাড়িকে (Tesla Electric Car) লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছিল। নতুন ভ্যারিয়ান্টের ৩টি বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে টেসলা কোম্পানির তরফে কিছু না জানানো হলেও, ভারতের রাস্তায় দেখা গিয়েছে টেসলা কোম্পানির মডেল ৩এস (3S) এবং মডেল ওয়াইএস (YS) গাড়ি। তবে হোমোলোগেশন সার্টিফিকেট পাওয়া ৩টি নতুন মডেলের গাড়ির নাম এখনও জানানো হয়নি।

ভারতের রাস্তায় টেসলা কোম্পানির কয়েকটি টেস্টিং গাড়িকে দেখতে পাওয়া গিয়েছে। কিন্তু আমেরিকার এই বৈদ্যুতিক গাড়ির কোম্পানি এখনও ভারতে লোকাল প্রোডাকশন শুরু করার জন্য কোনও রকম পদক্ষেপ গ্রহণ করেনি। টেসলা কোম্পানির তরফে কেন্দ্রীয় সরকারের সঙ্গে এখনও কথাবার্তা চলছে আমদানি শুল্ক কমানোর জন্য। এছাড়া ভারতের রাস্তায় টেসলা কোম্পানির বৈদ্যুতিক গাড়ি নামানোর জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

এলন মাস্ক এই বছরের শুরুর দিকে জানিয়েছিলেন যে, যদি ভারতে টেসলা কোম্পানির গাড়ি আমদানি করার অনুমতি পাওয়া যায় তাহলে ভারতে তৈরি করা হতে পারে টেসলা কোম্পানির কারখানা। সূত্রের খবর, টেসলা কোম্পানি ভারতে তাদের গাড়ি পাঠানোর জন্য সেই গাড়ির আমদানি শুল্ক কম করে প্রায় ৪০ শতাংশ কমানোর অনুরোধ জানিয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার আমেরিকার কোম্পানি টেসলার এই অনুরোধে সম্মতি জানালেই তারা ভারতে শুরু করে দিতে পারে তাদের কোম্পানির কাঠামো তৈরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *