আজ খবর ডেস্ক : উন্নত থেকে উন্নততর যাতায়াত ব্যবস্থার দিকে দিন দিন এগোচ্ছে দুনিয়া। একটা সময় ছিল যখন সড়ক ব্যবস্থাই ছিল একমাত্র দ্রুততম মাধ্যম। সেখান থেকে আকাশপথে যাতায়াতের ব্যবস্থা শুরু হল। আর এখন আকাশপথ ছাড়িয়ে নতুন টেকনোলজির দিকে এগোতে চলেছে গোটা বিশ্ব। আর সেই দৌড়ে সব থেকে এগিয়ে রয়েছে ভারত।

এই সময়ে যাতায়াতের যে টেকনোলজি নিয়ে গবেষণা চলছে তা হল হাইপারলুপ (Hyperloop)। এই টেকনোলজির মাধ্যমে যে কোনো ব্যক্তি বা বস্তুকে দ্রুততার সঙ্গে এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছে দেওয়া যাবে। এই হাইপারলুপের যে প্রভাব পরিবেশের উপর পড়বে, তা নূন্যতম। ভারতে হাইপারলুপ সিস্টেম চালু হওয়ার সঙ্গে সঙ্গেই পরিবহণ ব্যবস্থায় আসবে বিপুল পরিবর্তন। এর মাধ্যমে মাত্র কয়েক ঘন্টায় ভারতের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়া সম্ভব হবে।

জানা গেছে, এই নতুন টেকনোলজির গবেষণায় সবথেকে এগিয়ে রয়েছে ভারত। আগামী দিনে ভারত পুরো এই সিস্টেমকে বিশ্বজুড়ে নেতৃত্ব দেবে বলে ধারণা করা যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, হাইপারলুপ সিস্টেম নিয়ে ভারত যেভাবে আগ্রহ দেখাচ্ছে তা কোনও দেশে নেই।

মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস প্রথম এই প্রজেক্ট শুরু করেছিলেন। তিনি মুম্বাই থেকে পুণের পরিবহণ ব্যবস্থায় হাইপারলুপ সিস্টেম ইন্সটল করার ওপর কাজ শুরু করেছিলেন। তবে রাজনৈতিক জটিলতার কারণে এখন সেই প্রজেক্ট বন্ধ হয়ে পড়ে রয়েছে। যদিও মহারাষ্ট্রের হাইপারলুপ পরিবহন প্রণালীর উপর কেন্দ্রের নজর রয়েছে এবং প্রজেক্ট সম্পূর্ণ করার প্রয়াস লক্ষ করা যাচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *