আজ খবর ডেস্ক : টেট পরীক্ষায় প্রশ্নপত্র বিভ্রাট নিয়ে ফের তুঙ্গে উঠল বিতর্ক। ২০১৪ সাল থেকে চলে আসা মামলার জল গড়িয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ অব্দি।কিন্তু এখনো কোনও সুরাহা মিলেনি। তার মধ্যেই টেট উত্তীর্ণদের নিয়োগের তালিকা প্রকাশ করলো প্রাথমিক শিক্ষা সংসদ। তালিকায় নাম থাকা ৭৩৮ জন জনের নিয়োগ ঘিরে আবারও চরমে পৌঁছল বিতর্ক। সংসদের প্রকাশিত তালিকা কে চ্যালেঞ্জ জানিয়ে হামলাকারীরা ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

টেট নিয়োগ নিয়ে দীর্ঘদিন ধরেই অস্বচ্ছতার অভিযোগ সামনে আসছিল। ব্যাপক টালবাহানার পর শেষমেষ নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। তারপরই প্রশ্ন বিভ্রাটে আটকে পড়া একদল প্রার্থী উচ্চ আদালতের দ্বারস্থ হন। জানা গিয়েছে, আগামীকাল হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানি হবে।

ঠিক কি ঘটেছিল ২০১৪ তে ?

ওই বছর প্রাথমিকের টেট পরীক্ষায় ছ’টি ভুল প্রশ্ন থাকার অভিযোগ উঠেছিল। তার জেরেই শীর্ষ আদালত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এ রায়কে চূড়ান্ত জানিয়ে দিয়েছিল। ঘটনার পরিপ্রেক্ষিতে রাজ্যের প্রাথমিক বোর্ডের সভাপতি মানিক ভট্টাচার্যের উপর ৩ লক্ষ ৮০ হাজার টাকা জরিমানা আরোপ করে হাইকোর্ট। সেইসঙ্গে আদালতের রায়ে বলা হয়েছিল, ওই সব প্রশ্নের জন্য নম্বর পেয়ে যেসব প্রার্থী যোগ্যতা মানে পৌঁছতে পারবেন তাদের অবশ্যই নিয়োগ করতে হবে।

এরপর সংসদ নির্বাচিত প্রার্থীদের নিয়োগ তালিকা প্রকাশিত হওয়াতে মামলাকারীদের তরফ থেকে দাবি করা হয়, ফের অবৈধভাবে শিক্ষক নিয়োগ করা হচ্ছে।। সেই অভিযোগের ভিত্তিতে আইনজীবী ফিরদৌসি শামীম এর মাধ্যমে হাইকোর্টের দ্বারস্থ হন আবেদনকারী চাকরিপ্রার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *