আজ খবর ডেস্ক- একদিকে যখন সারা দেশ জুড়ে টিকাকরণের জন্য জোর দেওয়া হচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফে এবং পাশাপাশি ৯২ কোটির কাছে টিকাকরণ ইতিমধ্যেই হয়ে গিয়েছে সেই সময় দাঁড়িয়ে অন্যরকম ঘোষণা কেন্দ্রীয় সরকারের।

এই ঘোষণা মূলত অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য, পাশাপাশি অঙ্গনওয়াড়ি কর্মীদের কোনও সহায়ক মারা গেলে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ক্ষতিপূরণ হিসেবে ৫০ লাখ টাকা দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তবে অঙ্গনওয়াড়ির কোনও কর্মী যদি করোনাকালে, করোনার জন্য বা করোনা রোগীকে শুশ্রূষা করতে গিয়ে মারা যান তবেই তাঁর পরিবারকে দেওয়া হবে এই অর্থ। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় এই স্কিম রাখা হয়েছে কেন্দ্রের তরফে। এই ঘোষণা এখন করা হলেও ২০২০ সালের ১১ই মার্চ থেকে বহাল রাখার কথা ঘোষণা করেছে কেন্দ্র।
কেন্দ্রের তরফ থেকে এই প্রস্তাবিত স্কিম শীঘ্রই ঘোষণা করা হবে বলেও জানা গিয়েছে।

শুধু হাসপাতালে বা স্বাস্থ্য কেন্দ্রে নয়, যারা বাড়ি বাড়ি গিয়ে রেশন ও সেই সংক্রান্ত সরঞ্জাম পৌঁছে দেন তাঁদের ক্ষেত্রেও করোনার এই বিমা পরিষেবা বহাল রাখা হবে। মহিলা ও শিশু কল্যাণ দফতরের এক আধিকারিক সূত্রে এমনটাই জানা যায়। এই মুহূর্তে দেশে প্রায় ১৩ লাখ ২৯ হাজার অঙ্গনওয়াড়ি কর্মী রয়েছে পাশাপাশি অঙ্গনওয়াড়ি সহায়কের সংখ্যা প্রায় ১১ লাখ ৭৯ হাজার। এঁদের সকলকেই এই বিমার আওতায় আনা হবে।

আপাতত নামের লিস্ট তৈরি করা এবং যাবতীয় তথ্য সংগ্রহ করা প্রাথমিকভাবে রাজ্যের কাজ। তাই সমস্ত রাজ্যকে সেই নির্দেশিকা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, সব রাজ্যই এই সুবিধা থেকে সাহায্য প্রাপ্ত হোক এমনটাই চাইছে কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *