উত্তরপ্রদেশে লাভ জেহাদের আইনে নজিরবিহীন শাস্তি ! ১০ বছরের হল অভিযুক্ত যুবকের, সাথে ৩০ হাজার টাকা জরিমানা।

পুলিশের তরফ থেকে জানান হয়েছে, ২০১৭ সালের মেয়ে মাসে জাভেদ নামের ওই যুবক এক নাবালিকাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে পালিয়ে নিয়ে যায়। নবালিকার কাছে জাভেদ নিজেকে মুন্না নামে পরিচয় দেয়। এরপর মুন্নার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে নাবালিকা।

নাবালিকা পুলিশকে জানায়, তার ‘ প্রেমিক ‘ মুন্না তাঁকে নিজের বাড়ি নিজের পর তাঁর আসল পরিচয় জানায়। সেইসঙ্গে নাবালিকাকে বলপূর্বক ‘ নিকা ‘ করার চেষ্টা করে। সে রাজি না হওয়ায়, তাঁকে ধর্ষণ করা হয় বলেও দাবি করেন ওই নাবালিকা।

অভিযোগের ভিত্তিতে জাভেদের বিরুদ্ধে পকসো আইনে মামলা রুজু করা হয়। হেফাজতে নেওয়া হয় তাঁকে।

তারমধ্যে উত্তরপ্রদেশে ২০২০ সালে আসা লাভ জিহাদ অর্ডিন্যান্সটি এই বছরই আইনে পরিণত হয়েছে। যেখানে জোর করে, ভয় দেখিয়ে, এছাড়া মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে বা ছলনা করে কারও ধর্ম পরিবর্তনের চেষ্টা করা হলে বা ধর্ম পরিবর্তনের উদ্দেশ্যে বিয়ে করা হলে, বিষয়টিকে অপরাধ বলে গণ্য করা হয়। আইন অনুযায়ী, এই অপরাধে কেউ দোষী সাব্যস্ত হলে তাঁকে ২০ থেকে সর্বাধিক ৫০ হাজার টাকা জরিমানা এবং ১০ বছর পর্যন্ত কারাবাসে দণ্ডিত করা হবে।

চলতি বছরে এই আইনের আওতায় উত্তরপ্রদেশের মোট ১০৮ টি মামলা দায়ের করা হয়েছে। তবে অভিযুক্ত জাভেদকে ১০ বছরের কারাবাস এবং ৩০ হাজার টাকা জরিমানার নির্দেশ দেওয়ার পর, এটিকে উত্তরপ্রদেশে এই আইনের আওতায় ঘোষিত প্রথম সাজা বলে মনে করছেন বিচারকেরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *