আজ খবর ডেস্ক- উত্তরপ্রদেশের লাখিমপুর খেরীতে ৮ জন কৃষকের নির্মম মৃত্যুকে ঘিরে এখনও উত্তপ্ত জাতীয় রাজনীতি। তার মধ্যেই সেখানে নমনীয় হলো ১৪৪ ধারা। সেখানকার পুলিশি তরফ থেকে জানানো হয়েছে – সর্বাধিক ৫ জন সদস্য যুক্ত দল সেই এলাকায় প্রবেশ করতে পারবে। এরপরই পি.টি.আই সূত্রে জানানো হয় – প্রিয়াঙ্কা গান্ধী, রাহুল গান্ধী সহ আরো তিনজন কংগ্রেস নেতা আজ পৌঁছবেন ঘটনাস্থলে।

গত রবিবার, ৩ রা অক্টোবর কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশীষ মিশ্রের বিরুদ্ধে ২ প্রতিবাদরত কৃষককে গাড়িচাপা দিয়ে মারার অভিযোগ আনা হয়। তারপর থেকে প্রতিবাদের দাবানল ছড়িয়ে পড়তে থাকে এলাকা জুড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকাজুড়ে ১৪৪ ধারা জারি করা হয় । সেই সঙ্গে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবাও।
তারপর ৪ ঠা অক্টোবর প্রিয়াঙ্কা গান্ধী ঘটনা স্থলে যাওয়ার চেষ্টা করলে , সীতাপুরের কাছে পুলিশ তাকে আটকে দেয়। তারপর প্রিয়ঙ্কা গান্ধীকে রীতিমত নজরবন্দি করে রাখা হয় সীতাপুরের এক গেস্ট হাউসে। এরপর কংগ্রেসের তরফ থেকে পুলিশের বিরুদ্ধে অনৈতিকভাবে প্রিয়াঙ্কা গান্ধীকে গ্রেপ্তার করার অভিযোগ করা হয়। আজ শিব সেনার এম.পি সঞ্জয় রাউত বিজেপিকে কটাক্ষ করে প্রশ্ন করেন – উত্তর প্রদেশ কি পাকিস্তানের অংশ? তাহলে কেন ভারতীয় নাগরিক হওয়া সত্ত্বেও একাধিক বিরোধী দলের কর্মীদের ওই রাজ্যে প্রবেশ করতে বাধা দেওয়া হচ্ছে। তারপরই সেখানকার আঞ্চলিক প্রশাসনের তরফ থেকে এই ঘোষণা করা হয়।

সূত্রের খবর অনুযায়ী, কিছুক্ষন আগেই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ ভাগেল সহ রাহুল গান্ধী আকাশপথে লখনউ পৌঁছান। সেখানে গিয়ে মৃত কৃষকদের পরিবারের সঙ্গে তারা দেখা করবেন বলেও জানা যাচ্ছে।

অন্যদিকে ঘটনার আজ প্রায় তিন দিন কেটে গেলেও প্রধানমন্ত্রীর তরফ থেকে এই মর্মান্তিক ঘটনা প্রসঙ্গে কোনরকম প্রতিক্রিয়া না পাওয়ায় কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল বলেন – ‘গোটা দেশ এই ঘটনার ন্যায় বিচার চাইছে ‘ ।

কেন্দ্রের তিনটি কৃষি বিলকে ঘিরে দেশজুড়ে প্রায় দেড় বছর ধরে চলছে কৃষক আন্দোলন। প্রথম থেকেই কেন্দ্রকে আঘাত করতে বিরোধীদের অন্যতম প্রধান হাতিয়ার ছিল এই বিল। এই ঘটনা সেই অস্ত্রতেই আরো শান দিল বললে , বোধ হয় খুব ভুল বলা হবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *