আজ খবর ডেস্ক- ক্রিসমাস আবহে কলকাতায় কনকনে ঠান্ডা কই? তবে কি আপাতত পালাল শীত? শুধু গত কয়েকদিন নয়, বড়দিনের পরের দিনও ব্যতিক্রম হল না। ডিসেম্বরের শেষে জাঁকিয়ে শীতের আমেজ নেই কলকাতায়। বছরভর জমিয়ে রাখা শীত পোশাক গায়ে চাপিয়ে একটু ভিড়ের মধ্যে গেলে রীতিমত কপালে ঘাম জমছে।
আবহবিদরা জানিয়েছেন, রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি থাকতে পারে। বর্ষশেষেও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। অন্য দিকে, সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সকালের দিকে কুয়াশা থাকলেও সারা দিন আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছেন আবহবিজ্ঞানীরা। আর্দ্রতা বাড়ায় সে ভাবে শীতের কামড় পাওয়া যাবে না।

আলিপুরের পূর্বাভাস, আগামী ২৪ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশ, শুষ্ক আবহাওয়া ও হালকা কুয়াশা থাকার সম্ভাবনা আছে । ২৮ এবং ২৯ তারিখে দক্ষিণবঙ্গের কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এই জেলাগুলোর মধ্যে রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ,বীরভূম। এছাড়াও জানা গেছে, আগামী ২৯ তারিখে বৃষ্টিপাতের পরিমাণ একটু বাড়বে এই সব জেলায় — পুরুলিয়া ,বাঁকুড়া ,পশ্চিম বর্ধমান, বীরভূম ,মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম। রাতের তাপমাত্রা আরও এক থেকে দু ডিগ্রি বাড়ার সম্ভাবনা আছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে ২৮ এবং ২৯ তারিখে সমস্ত জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

চলতি মাসের শুরুতেই শীতের দাপট দেখা দিয়েছিল। তবে পশ্চিমী ঝঞ্ঝার জেরে শীতের কনকনে আমেজ উধাও হয়েছে রাজ্যে জুড়ে। যদিও কলকাতার তুলনায় রাজ্যের অন্যান্য জেলায় তাপমাত্রার পারদ কম। আবহবিদরা জানিয়েছেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তুরে হাওয়া বাঁধা পাচ্ছে। তাই পূর্ব ভারতে শীতের কনকনে ঠান্ডা ভাব উধাও। সে বাধা কাটলেই ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা এ রাজ্যে।
যদিও সর্ব ভারতীয় ক্ষেত্রে সপ্তাহের শুরুতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তারা জানিয়েছে, ২৬ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, সিকিম এবং ওড়িশার পাশাপাশি এ রাজ্যেও বৃষ্টি হতে পারে। জম্মু-কাশ্মীর এবং লাদাখে ২৪-২৫ ডিসেম্বর তুষারপাত হওয়ার সম্ভাবনাও রয়েছে। ২৪ ডিসেম্বর তুষারপাত হতে পারে হিমাচলে। ফলে ইংরেজি নতুন বছরের শুরুতে তাপমাত্রার পারদ চড়তে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *