আজ খবর ডেস্ক- আমরা প্রত্যেকেই প্রায় শুয়ে, বসে, দাড়িয়ে নানান ভঙ্গিমায় জল পান করে থাকি। কিন্তু আমরা অধিকাংশই বিষয়টি সম্পর্কে অবগত নই, যে জল খাওয়ারও একটি স্বাভাবিক ভঙ্গিমা রয়েছে। সেই নিয়ম না মেনে জল পান করলে হতে পারে বিপদ !

সাধারণত আমরা বেশিরভাগই দাঁড়িয়ে জল পান করি। কিন্তু তা একেবারেই উচিত নয় বলেই জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা।

দাড়িয়ে জল পান করলে ক্ষতি কী?

দাঁড়িয়ে জল পান করলে শরীরে নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে। এর ফলে অনেকসময় কিডনিতে এবং মূত্রথলিতে টক্সিক সাবস্টান্স জমতে শুরু করে। যা শরীরে নানা অবাঞ্ছিত সমস্যা সৃষ্টি করতে পারে।

শরীরকে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে জল পানের বিকল্প মেলা ভার। শরীরের বেশিরভাগ দূষিত বর্জ্য পদার্থ বের করে দেয় জল। এছাড়া কোষের পুষ্টি জোগাতে, অক্সিজেন সরবরাহ করতে , শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় জল । শুধু তাই নয়, মস্তিষ্কের কাজকর্ম সঠিকভাবে সম্পাদন করার ক্ষেত্রেও জলের বিশেষ উপযোগিতা রয়েছে। আয়ুর্বেদ শাস্ত্র মতে, ভুল ভাবে জলপান করলে তা আমাদের পরিপাকচক্রের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

তাহলে সঠিকভাবে জলপান করার উপায় কি ?

বিশেষজ্ঞদের মতে, কখনও একেবারে অনেকটা জল একেবারে ঢকঢক করে খেয়ে নেওয়া উচিত নয়। তাতে গ্যাসট্রিকের তরল লঘু হয়ে যায়। যার ফলে খাদ্যের নির্যাস গ্রহণ করতে অসুবিধে হয়। তাই ধীরে ধীরে , এক জায়গায় বসে জল পান করাটাই শ্রেয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *