আজ খবর ডেস্ক- জাতীয় রেল পরিকল্পনার অধীনে, ভারতীয় রেল চারটি নতুন বুলেট ট্রেন করিডোর তৈরি করার পরিকল্পনা নিচ্ছে। যা আরও নয়টি শহরকে উচ্চ-গতির রেল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে সক্ষম। প্রস্তাবিত করিডোরগুলির মধ্যে রয়েছে হায়দ্রাবাদ এবং ব্যাঙ্গালোরের মধ্যে একটি ৬১৮ কিলোমিটার দীর্ঘ করিডোর, নাগপুর ও বারাণসীর মধ্যে ৮৫৫ কিলোমিটার দীর্ঘ একটি পথ, পাটনা ও গুয়াহাটির মধ্যে একটি ৮৫০ কিলোমিটার দীর্ঘ করিডোর এবং অমৃতসর, পাঠানকোট এবং জম্মুকে সংযুক্তকারি একটি ১৯০ কিলোমিটার দীর্ঘ করিডোর ।

রেল মন্ত্রক ইতিমধ্যেই এনআরপির অধীনে যে আটটি কাজ শুরু করেছে, তার পাশাপাশিই এই নতুন করিডোরগুলির প্রস্তাব করা হবে বলে, রেল সূত্রে জানা গিয়েছে। মূলত দেশের সমস্ত প্রধান শহরগুলিকে উচ্চ গতির রেল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার উদ্দেশ্যেই এই পরিকল্পনা নিয়েছে রেল মন্ত্রক। একটি প্রতিবেদন অনুসারে, অনুমোদিত এবং প্রস্তাবিত বুলেট ট্রেন করিডোরগুলি জাতীয় মহাসড়ক এবং এক্সপ্রেসওয়ে বরাবর চলবে।

বর্তমানে, ভারতের প্রথম উচ্চ-গতির রেল করিডর, যা মুম্বাই থেকে আহমেদাবাদের মধ্যে ৫০৮ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে, সেই কাজ নির্মীয়মান রয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন এই কাজ শেষ হতে ২০২৬-২০২৭ পর্যন্ত সময় লাগতে পারে। প্রকল্পের আনুমানিক ব্যয় ১.১ লক্ষ কোটি টাকা।

ন্যাশনাল হাই-স্পীড রেল কর্পোরেশন লিমিটেড মুম্বাই – আহমেদাবাদ প্রকল্পের জন্য বিশদ প্রতিবেদনটি তৈরি করেছে ৷ এই সংস্থা ভারতের বুলেট ট্রেন প্রকল্পগুলির কাজে নিয়োজিত একটি সংস্থা। তবে, এর বাইরে অন্যান্য অনুমোদিত করিডোরগুলির জন্য এখনও ডিপিআর তৈরি করা হচ্ছে, বলে জানা গিয়েছে।

ইতিমধ্যেই অনুমোদিত, আটটি হাই-স্পিড রেল করিডোরের তালিকায় রয়েছে মুম্বাই – আহমেদাবাদ, দিল্লি এবং বারাণসীর মধ্যে একটি ৯৫৮ কিলোমিটার দীর্ঘ করিডোর যাতে লখনউ এবং অযোধ্যাকে সংযুক্ত করার জন্য ১২৩ কিলোমিটার দীর্ঘ পথও থাকবে, এছাড়া নাগপুর এবং মুম্বাইয়ের মধ্যে একটি ৭৩৬ কিলোমিটার দীর্ঘ করিডোর, দিল্লি এবং আহমেদাবাদের মধ্যে একটি ৮৮৬ কিলোমিটার দীর্ঘ করিডোর, দিল্লি এবং অমৃতসরের মধ্যে একটি ৪৮০ কিলোমিটার দীর্ঘ করিডোর, মুম্বাই এবং হায়দ্রাবাদের মধ্যে একটি ৭১১ কিলোমিটার দীর্ঘ করিডোর, বারাণসী এবং হাওড়ার মধ্যে একটি ৭৬০ কিলোমিটার দীর্ঘ করিডোর এবং একটি ৪৩৫ কিলোমিটার দীর্ঘ চেন্নাই এবং মহীশূরের মধ্যেকার হাই-স্পিড করিডোর।

আশা করা হচ্ছে, পরিকল্পনা মতো সমস্ত কিছু এগোলে , এই বছরই রেল মন্ত্রক এই চারটি প্রস্তাব পেশ করতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *