আজ খবর ডেস্ক- সংক্রমণ কখনও কম তো কখনও বেশি। এর মধ্যেই বিদেশি পর্যটক চাইলে আসতে পারেন ভারতে। কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রক এই সিদ্ধান্ত জানাল এবার।

ভিসার সুবিধা পাবেন ভিনদেশী পর্যটকরা। বৃহস্পতিবার এই ঘোষণা করল মন্ত্রক। তবে এই সুবিধার পিছনে থাকছে বেশ কিছু শর্ত সাপেক্ষ নিয়ম।

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানান হয়েছে যদি বিদেশী পর্যটকরা ভারতে আসতে চান তবে আসতে হবে প্রাইভেট বা চার্টার্ড প্লেনে। অর্থাৎ এর কারণে যথাযথ দূরত্ব বিধিকে মান্যতা দিতে পারবেন তাঁরা পাশাপাশি কম সংখ্যক যাত্রীদের সঙ্গেও যাতায়াত করতে পারবেন।

এখানেই শেষ নয় বহু পর্যটক স্বল্প খরচে ভারতে আসার চেষ্টা করবেন, তাই সাধারণ বিমানে যাতায়াত করার সুযোগ করে দিচ্ছে ভারত সরকার। ব্যক্তিগত বা চার্টার্ড প্লেনে আসতে গেলে ১৫ই অক্টোবর থেকে নয়া নির্দেশিকা কার্যকর হবে পাশাপাশি ১৫ই নভেম্বর থেকে সাধারণ বিমানে আসা-যাওয়া করার জন্য যাত্রীদের অনুমোদন দেওয়া হবে।

করোনা অতিমারির ফলে বন্ধ করে দেওয়া হয়েছিল বিদেশযাত্রা এবং বিদেশ থেকে আগত পর্যটকদের যাতায়াত। প্রায় আঠেরো মাস বন্ধ ছিল ভিসা সুবিধা। কিন্তু ফের তা চালু করতে চলেছে স্বরাষ্ট্র মন্ত্রক। করোনা অতিমারির কারণে অন্য যে কোনও ভিসার সুবিধা নিতে পারতেন বিদেশ থেকে আগত যাত্রীরা। তবে বিভিন্ন রাজ্যের তরফে অনুরোধ করা হয় কেন্দ্রকে, যাতে টুরিস্ট ভিসা ফের চালু করা হয়। এবার সেই ডাকেই সাড়া দিয়ে এই ব্যবস্থা করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

ভারত থেকে বিদেশে যাতায়াত করার বিমানগুলোকে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে তারা যাতে সম্পূর্ণ করোনা বিধিকে মান্যতা দিয়েই তাদের পরিষেবা বজায় রাখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *