আজ খবর ডেস্ক- বছর শেষের সেলিব্রেশন হোক বা নতুন বছরের উল্লাস; করোনা আবহেও বন্ধ নেই সুরা পান। আনন্দে, উদযাপনে অধিকাংশের হাতে বিয়ারের বোতল এখন সাধারণ ব্যাপার। তবে একটু লক্ষ্য করলেই দেখা যাবে, দামী হোক বা সস্তা বিয়ার বোতলের রঙ সবসময়ই খয়েরি বা সবুজ রঙের হয়।

তবে কখনও ভেবে দেখেছেন বিয়ারের বোতল শুধুমাত্র খয়েরি বা সবুজ রঙেরই হয় কেন?

প্রথম দিকে স্বচ্ছ বোতলেই বিক্রি হত বিয়ার। কিন্তু পরে বিয়ার প্রস্তুতকারকরা লক্ষ্য করেন যে সূর্যের আলো সাদা বোতলের তরলে প্রভাব ফেলছে । তাতে বোতলের ভিতরে থাকা বিয়ার থেকে খুব খারাপ গন্ধ বেরোচ্ছে।

তখন বিশেষজ্ঞরা বিষয়টি বিশ্লেষণ করে জানতে পারেন- সূর্যের অতিবেগুনি রশ্মি স্বচ্ছ বোতলে রাখা বিয়ারের সঙ্গে মিশে খুব সহজেই রাসায়নিক বিক্রিয়া ঘটাতে সক্ষম। যার ফলে বিয়ারের দুর্গন্ধ অনেকটাই বেড়ে যেত। তাই অ্যালকোহল প্রস্তুতকারীরা বিয়ারের বোতলের ক্ষেত্রে রঙিন কাঁচ ব্যবহার করার সিদ্ধান্ত নেয়। তারপর থেকেই বিয়ারের বোতলগুলির জন্য খয়েরি রঙ ব্যবহার করা শুরু করে।

তবে সবুজ রঙ কেন ?

যদি বিয়ার তৈরির রিপোর্টগুলি খতিয়ে দেখা হয়, তবে অবাক করা এক তথ্য জানা যাবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, খয়েরি কাঁচের অভাব দেখা দিয়েছিল। ফলত মদ প্রস্তুতকারীদের আবারও সাদা বোতলে বিয়ার রাখতে ভরসা করতে হয়। কিন্তু স্বচ্ছ কাঁচের সমস্যা একই। তাছাড়া দেখতেও ভালো লাগছিল না। বিয়ারের বিক্রিতেও বিষয়টি প্রভাব ফেলছিল। তাই, বিয়ারের বোতলগুলিকে আরও দেখতে আকর্ষণীয় করে তুলতে ব্যবসায়ীরা সবুজ রঙে ব্যবহার শুরু করেন। তাতে বিক্রিও বেড়ে যায়। তাই এবার থেকে বোতলে চুমুক দেওয়ার আগে কারণটা জেনে নিন, অন্যদেরও জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *