আজ খবর ডেস্ক : রাজ্যের উদ্বেগজনক কোভিড পরিস্থিতি নিয়ে নতুন ঘোষণা মুখ্যমন্ত্রীর। আজ নবান্নে সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, ভিনরাজ্য থেকে পশ্চিমবঙ্গে প্রবেশের জন্য প্রত্যেকের আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। তবে টিকার দুটি ডোজ নেওয়া সম্পন্ন হাওয়ার পরও এই টেস্ট করাতে হবে কিনা সেই নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

সেই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, “আন্তঃরাজ্য যে সীমান্তগুলি আছে, সেখানে আরটি-পিসিআর টেস্ট মাস্ট । এত লোক পাবে কিনা জানি না, দরকার হলে ভলান্টিয়ার্স, স্থানীয় ছেলেমেয়েদের নিয়োগ করা যেতে পারে।”সেই সঙ্গে রাজ্যের বর্তমান করোনা পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন , “সবাই বলছেন, মহামারী হলে তিন বছর তা চলে। কিন্তু আগামী ১৫ দিন খুব গুরুত্বপূর্ণ। এই ১৫ দিন ভালো করে টেক কেয়ার করুন। নিজেরা সুস্থ থাকুন, সবাইকে সুস্থ রাখুন। বাজার গেলে হাত-পা না ধুয়ে বাড়িতে প্রবেশ করবেন না। যে বিধিনিষেধগুলি দেওয়া হয়েছে সেগুলি, পুরোপুরি মানুন। কারণ আমরা জীবন ও জীবিকা – দুইয়ের দিকে তাকিয়েই এই বিধিনিষেধ তৈরি করেছি। এতে যদি দেখি আরও বাড়ছে তখন আরও কড়া বিধিনিষেধ হতে পারে।”

বিধিনিষেধ আরোপের পরও সাধারণ মানুষের লাগামছাড়া আচরণ প্রসঙ্গে তিনি বলেন, “জেনেবুঝেও অনেকে মাস্ক পরছেন না। অনেকে মাস্ক পকেটে নিয়ে ঘুরছেন আর যেখানে মাস্ক ছাড়া ঢুকতে দেবে না, শুধু সেখানেই পরছেন। পুলিশকে বলব, একটু কড়া হতে। তবে ধরপাকড় করে সমস্যার সমাধান হবে না। মানুষকে সচেতন হতে হবে।”

প্রসঙ্গত, ইতিমধ্যেই রাজ্যে ১৮ বছরের নিচে টিকাকরণ শুরু হয়েছে। মুখ্যমন্ত্রী জানান, এখনও পর্যন্ত সব মিলিয়ে রাজ্যে ১০ কোটি ৭৭ লক্ষ ৬৪ হাজার ৭ জনের টিকাকরণ হয়েছে। তারমধ্যে ১৮-র উপরে প্রথম ডোজ নিয়েছেন মোট ৬ কোটি ৫৪ লক্ষ ৪ হাজার ১৩২ জন। দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪ কোটি ১৯ লক্ষ ৩ হাজার ৪৩৭ জন। ১৮-র নিচে এখনও পর্যন্ত ৪ লক্ষ ৫৬ হাজার ১৩৮ জনের টিকা দান সম্ভব হয়েছে। পাশাপাশি যাঁরা এখনও পর্যন্ত একটিও টিকা নেননি বা দ্বিতীয় ডোজ নেননি, তাঁদেরও অনতিবিলম্বে টিকা নিতে অনুরোধ জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *