আজ খবর ডেস্ক : শেষ পর্যন্ত গঙ্গাসাগর মেলা নিয়ে কাটল জট। কোভিড বিধি মেনে শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। আজ হাইকোর্টের প্রধান বিচারপতি গঙ্গাসাগর মেলা নিয়ে রায়দান প্রক্রিয়া চলাকালীন জানান, ‘ কোভিড বিধি মেনে করতে হবে মেলা । ‘

রাজ্যের করোনা পরিস্থিতির দিকে তাকিয়ে গঙ্গাসাগর মেলা বন্ধের আর্জি জানিয়ে কিছুদিন আগেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন চিকিৎসক অরিন্দম মন্ডল। মামলার শুনানি গতকাল শেষ হলেও, স্থগিত ছিল রায়। সেই রায়দা নেই আজ বিধি মেনে গঙ্গাসাগর মেলা করার অনুমতি দিল উচ্চ আদালতের প্রধান বিচারপতির বেঞ্চ।হাইকোর্ট রায় দানের সময় জানায়, গঙ্গাসাগর মেলার সামগ্রিক পরিস্থিতির দিকে নজর রাখতে তিন সদস্যের একটি কমিটি তৈরি করতে হবে। কমিটিতে থাকবেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান জ্যোতির্ময় ভট্টাচার্য, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং রাজ্যের মুখ্যসচিব হরেকৃষ্ণ ত্রিবেদী। এই কমিটির অপর পরিস্থিতির ওপর নজরদারির দায়িত্ব থাকবে। পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে মনে করলে তৎক্ষণাৎ মেলা বন্ধ করার সিদ্ধান্ত নিতে পারে এই কমিটি, বলেও জানান হয়েছে আদালতের তরফ থেকে।

এছাড়াও মেলা সংক্রান্ত বেশ কিছু শর্ত গুলি কলকাতা হাইকোর্টের তরফ থেকে রাখা হয়েছে। আগত তীর্থযাত্রীদের ই- স্নান, ই – দর্শনের উপর জোর দিতে বলা হয়েছে। ধর্মীয় অনুষ্ঠানের ক্ষেত্রে ৫০ জনের বেশি জমায়াতের যে নির্দেশ রয়েছে সেই বিজ্ঞপ্তি গঙ্গাসাগর মেলার ক্ষেত্রেও জানাতে হবে বলে জানান হয়েছে। এছাড়া, ম্যালেরিয়া ও রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্র সচিবকে বিশেষ বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি করোনা বিষয়ক সর্তকতা বাড়াতে সংবাদমাধ্যমগুলিকে বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে সতর্ক করার কথাও বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *