আজ খবর ডেস্ক : সম্প্রতি স্বাস্থ্য দপ্তরের রিপোর্টে জানান হয়েছে, দেশে মোট করোনা আক্রান্তের ৭৫ শতাংশের মধেই রয়েছে ওমিক্রণের স্ট্রেন। তবে আক্রান্তের দেহে ওমিক্রণের ভাইরাসই আছে কি না , তা জানতে অবশ্য একমাত্র উপায় জিনোম সিকোয়েন্সিং। তবে এতদিন পর্যন্ত প্রাপ্ত বয়স্কদের মধ্যে ওমিক্রণ আক্রান্তের কথা শোনা গেলেও এবার ছোটদের মধ্যেও সংক্রমণ বাড়াচ্ছে এই স্ট্রেন।

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য আধিকারিকদের প্রাপ্ত নমুনা অনুযায়ী তারা দাবি করছেন, দেশের মোট আক্রান্ত শিশুদের মধ্যে ৬৯ শতাংশই ওমিক্রণের দ্বারা সংক্রমিত। স্বভাবতই এই নয়া তথ্য অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে।দুটি ডোজ নেওয়ার পরও মৃদু উপসর্গ বিশিষ্ট এই স্ট্রেনে আক্রান্ত হতে পারেন। সেক্ষেত্রে বলা হচ্ছে , মূলত বড়দের থেকে বাচ্চাদের মধ্যে এই সংক্রমণ ছড়াচ্ছে।

কি কি উপসর্গ দেখা যাচ্ছে ?

১) উপসর্গ তেমন গুরুতর না হলেও, সর্দি কাশি, ১০০ ডিগ্রি বা তার বেশি জ্বর আসতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

২) গা হাত পা ব্যথা হলেও শ্বাসকষ্টের কোন উপসর্গ দেখা যাচ্ছে না সাধারণত।

৩) অনেকের শুকনো কাশি হচ্ছে। জ্বর ছেড়ে যাওয়ার পরও এই কাশি থাকছে। পেট খারাপের কোন লক্ষণ নেই।

৪) শরীর দুর্বল হতে পারে। তাই ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করতে অভিভাবকদের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কি ভাবে সতর্ক থাকতে হবে ?

বড়দের মধ্যে সংক্রমণ ছড়ালে, মাস্ক ব্যবহার করতে হবে। প্রয়োজনে নিজেকে আইসোলেট করে রাখতে হবে। অনেকেই জ্বর সর্দি কাশি হলে টেস্ট করাচ্ছেন না। এতে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বেড়ে যাচ্ছে। ছোটদের ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্ন জামা কাপড় পরানো, এবং পুষ্টিকর খাবারের দিকে খেয়াল রাখতে হবে। শিশুদের কাছে যেতে হলে বড়দের অবশ্যই স্যানিটাইজ করে তাদের সামনে যেতে হবে। শিশুদের মধ্যে কোনরকম উপসর্গ দেখা দিলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। ডাক্তারের পরামর্শ ছাড়া অহেতুক অ্যান্টিবায়োটিক না খাওয়ানোই ভালো শিশুদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *