আজ খবর ডেস্ক : গত ২৪ ঘন্টায় দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষ্য ছুঁইছুঁই। ওমিক্রনের সংখ্যাও প্রায় ৫ হাজারের কাছে পৌঁছেছে। সেই সঙ্গে রাজ্যের করোনা পরিস্থিতিও যথেষ্ট উদ্বেগজনক। তারমধ্যেই করোনা আক্রান্ত হওয়ার পর কতদিনের আইসোলেশন হবে, কাদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক হবে, সেই নিয়ে একটি সংশোধিত গাইডলাইন প্রকাশ করল আইসিএমআর। Indian Council of Medical Research( ICMR) – এর প্রকাশিত গাইডলাইনে বেশ কিছু নতুন নিয়মের উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে বদল আনা হয়েছে বেশ কিছু পুরনো নির্দেশেরও।

 ১) আইসিএমআর – এর গাইডলাইনে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে, আন্তঃরাজ্য চলাচলের ক্ষেত্রে করাতে হবে না কোভিড টেস্ট। অর্থাৎ এই পরিস্থিতিতে কাজে বা অন্য যে কোনও কারণে এক রাজ্য থেকে যদি অন্য রাজ্যে যেতে হয়, তবে তা বিনা টেস্টেই যাওয়া যাবে।

২) দ্বিতীয়ত কাদের কোভিড পরীক্ষা করাতেই হবে, সেই নিয়েও নতুন নির্দেশিকা জারি করেছে আইসিএমআর। স্পষ্ট করে দেওয়া হয়ে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে করোনা পরীক্ষা বাধ্যতামূলক নয়। এমনকি কেউ সংক্রমিতদের সংস্পর্শে এসে থাকলেও তাদের করোনা পরীক্ষা করাতে হবে না।

৩) তবে বিশেষ কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম রয়েছে। যাঁরা বয়স্ক মানুষ, উপসর্গ আছে বা কোমর্বিডিটি আছে তাদের ক্ষেত্রে সুরক্ষার জন্য অবশ্যই পরীক্ষা করিয়ে নিতে হবে। এছাড়া কোভিড আক্রান্ত হাসপাতাল থেকে মুক্তির সময়ও করাতে হবে না টেস্ট।

৪) সেই সকল ব্যাক্তিদের করোনা পরীক্ষা বাধ্যতামুলক, যাদের করোনার উপসর্গ রয়েছে। অর্থাৎ যাদের কাশি, জ্বর, গলা ব্যথা, স্বাদ অথবা গন্ধ অনুভূতি চলে যাওয়া, শ্বাসকষ্ট অথবা শ্বাসকষ্টের অন্যান্য উপসর্গ রয়েছে, তাদের অবশ্যই কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

৫) করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন, এমন ৬০ বছরের ঊর্ধ্ব ব্যাক্তিদের ক্ষেত্রে বা কোমর্বিডিটি রয়েছে,  যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, দীর্ঘস্থায়ী ফুসফুস বা কিডনি রোগ, ম্যালিগন্যান্সি এবং স্থূলতায় ভোগেন, এমন মানুষদের অবশ্যই পরীক্ষা করিয়ে নিতে হবে।

৬) আন্তর্জাতিক ভ্রমণকারী ব্যক্তিদের ক্ষেত্রে পরীক্ষা করা আবশ্যিক। এছাড়া, বিদেশ থেকে আগত যাত্রীদের ভারতীয় যে কোন বিমানবন্দরে করোনা পরীক্ষা করাতে হবে।

৭) উপসর্গ নেই এমন রোগীদের কোনরকম অস্ত্রোপচার করা হয়ে থাকলে , গর্ভবতী মহিলা যিনি  হাসপাতালে ভর্তি আছেন প্রসবের জন্য, তাদের ক্ষেত্রে পরীক্ষা করার দরকার নেই, যদি না কোন লক্ষণ দেখা যায়। 

প্রসঙ্গত, সোমবারই কেন্দ্রের নির্দেশিকার সঙ্গে সামঞ্জস্য রেখে হোম আইসোলেনশনের নিয়মে কিছু বদল এনেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। রাজ্যের নতুন নির্দেশিকায় বলা হয়েছে, হোম আইসোলেনশন অথবা কোভিড কেয়ার সেন্টারে চিকিৎসাধীন মৃদু উপসর্গযুক্ত করোনা রোগীদের পজিটিভ রিপোর্ট আসার ৭ দিন পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে। তবে এর মধ্যে টানা তিন দিন জ্বর না আসলে , ৭ দিনেই শেষ হয়ে যাবে আইসোলেশন। পাশাপশি ৭ দিন আইসোলেশনের পর উপসর্গহীনদের ক্ষেত্রে দ্বিতীয়বার পরীক্ষা করাতে হবে না। মৃদু উপসর্গ ছাড়াও যাদের কোমর্বিডিটি থাকবে, তাদের ক্ষেত্রে অক্সিজেন সাপোর্ট ছাড়া পরপর ৩ দিন স্যাচুরেশন লেভেল ৯৩ শতাংশের বেশি থাকলে, ৭ দিন পরই শেষ হয়ে যাবে আইসোলেশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *