আজ খবর ডেস্ক- প্রায় মাস তিনেক আগেই উত্তরপ্রেশের নির্বাচনী প্রচারে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী বলেছিলেন, আসন্ন নির্বাচনে উত্তরপ্রদেশে ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে কংগ্রেস। ভোটের দিন ঘোষণা হতেই ধাপে ধাপে প্রার্থী তালিকা ঘোষণা করা শুরু করেছে কংগ্রেস। আর তাতেই চমক ! উন্নাওয়ের ধর্ষিতা নিহত তরুণীর মাকে প্রার্থী হিসেবে ঘোষণা করল কংগ্রেস।

উন্নাওয়ের ধর্ষণ কাণ্ডকে ঘিরে তোলপাড় হয়েছিল জাতীয় রাজনীতি। ধর্ষণ কাণ্ডের মূল অভিযুক্ত ছিল বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গার। আদালতের বিচারে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হয় কুলদীপ। এবার সেই তরুণীর মাকেই উত্তরপ্রদেশের মাটিতে বিজেপির বিরুদ্ধে লড়তে দেখা যাবে।

প্রিয়াঙ্কা গান্ধীর কথায়, ” আমাদের প্রার্থী তালিকা বার্তা দেবে, যেভাবে নির্যাতিতার পরিবারের উপর অত্যাচার হয়েছে, তার বিরুদ্ধে রয়েছে কংগ্রেস।” অর্থাৎ শুধু কথায় নয়, এবার কাজেও সম্যক সমরে বিজেপির বিরোধিতা করতে দেখা যাবে কংগ্রেসকে।

এই বারের উত্তরপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের প্রচারের মূল লক্ষ্য মহিলা ক্ষমতায়ন। আর এই লক্ষ্য পূরণের সার্বিক প্রচেষ্টার প্রতিফলন দেখা গেল তাদের প্রার্থী তালিকাতেও। এবারে তাদের প্রচারের স্লোগান থাকছে, ” লড়কি হু, লড় সকতি হু।”

প্রসঙ্গত, উত্তরপ্রদেশ নির্বাচনে প্রচারের মুখ হিসেবে মহিলাদের অগ্রাধিকার দেওয়ার পিছনে বিশেষ উদ্দেশ্য রয়েছে কংগ্রেসের। এমনটাই মত রাজনৈতিক মহলের। তাদের মতে, যোগী আদিত্যনাথের শাসনে সেখানকার মহিলাদের উপর অত্যাচার বেড়েছে, সেখানকার বিজেপি সরকার নারীদের নিরাপত্তা রক্ষায় ব্যর্থ হয়েছে – এই সমস্ত বিষয় গুলি জোরাল ভাবে তুলে ধরতেই এই পদক্ষেপ কংগ্রেসের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *