আজ খবর ডেস্ক : Swiggy বা Zomato তে খাবার অর্ডার দিয়েছেন ? কিন্তু নেই ডেলিভারি বয় ! খাবার নিয়ে হাজির ড্রোন ! কিন্তু অবাক হবেন না। খুব শীঘ্রই ভারতে চালু হতে চলেছে এই অত্যাধুনিক ড্রোন পরিষেবা। নিউ নরমালে টাচলেস ডেলিভারির সুবিধে দিতেই এই নয়া উদ্যোগ।সম্প্রতি লাস্ট মাইল ডেলিভারি কোম্পানির তরফে জানান হয়েছে, নতুন ড্রোন লজিস্টিক সেক্টরে প্রবেশ করতে প্রস্তুত তারা। এতদিন পর্যন্ত বৈদ্যুতিক গাড়ির মাধ্যমে চালাচ্ছিল পণ্য সরবরাহকারী সংস্থাটি। তবে এবার থেকে পণ্য সরবরাহের জন্য TSW ড্রোনের সঙ্গে চুক্তি করেছে তারা।

প্রথম পর্যায় ২০০ টি ড্রোন বাজারে আনতে চলেছে তারা। কিন্তু কোথায় কোথায় পরিষেবা দেবে এই ড্রোন?প্রাথমিকভাবে দিল্লি – এনসিআর, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, মুম্বাই এবং পুনেতে এই ড্রোন সরবরাহ করা হবে। সংস্থাটি তরফ থেকে ইতিমধ্যে বেশ কয়েকটি ড্রোন প্রস্তুত করা হয়েছে। যা বিশেষভাবে পণ্য ডেলিভারি জন্যই তৈরি করা। এবার থেকে কোন ডিপার্টমেন্টাল স্টোর থেকে কিছু অর্ডার করা হলে, সেই জিনিসও বাড়ি পৌঁছে দিয়ে যাবে ড্রোন।

কেমন ভাবে কাজ করবে এই ড্রোন ? Zypp ইলেকট্রিক জানিয়েছে, বর্তমানে ডেলিভারির জন্য চালু করা সমস্ত ড্রোনেই থাকবে স্মার্ট লকার। ডেলিভারির জন্য গ্রাহকদের কাছে বিশেষ ওটিপি পাঠানো হবে। তা দিয়েই খুলতে হবে লকার। এই লকার অর্ডার করা পণ্যের সুরক্ষাও সুনিশ্চিত করবে। ৪০ থেকে ১১০ কিলোমিটার পর্যন্ত চালাতে ড্রোনের দুটি মডেল ব্যবহার করা হবে। সর্বোচ্চ ৫ কেজি পর্যন্ত ভারতে সক্ষম উভয় মডেল।

আপাতত বহুতল ভবন গুলির জন্য চালু করা হবে এই সুবিধা। আপাতত সরু রাস্তায় চালাতে অসুবিধা হতে পারে অনুমান করেই এই পরিষেবা চালু করা হচ্ছে না। তবে আগামী দিনে সকলের জন্যই উপলব্ধ হবে এই পরিষেবা। একদিকে এই নতুন পরিষেবা যেমন খুব অল্প সময়ে মানুষের কাছে তাদের প্রয়োজনীয় পণ্য পৌঁছে দিতে পারবে, তাতে সময় বাঁচবে মানুষের। তবে পাশাপাশি ডেলিভারি বয়ের পেশায় নিযুক্ত বহু মানুষ এই নতুন উদ্যোগের ফলে কর্মহীন হয়ে পড়তে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *