আজ খবর ডেস্ক : কোভিডে আক্রান্ত হলে ফুসফুস তো বটেই , সেই সঙ্গে দেহের একাধিক অঙ্গ-প্রত্যঙ্গও ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনটা স্বাস্থ্য বিশেষজ্ঞদের তরফ থেকে আগেই জানান হয়েছিল। কিন্তু তা বলে যৌনাঙ্গ? সম্প্রতি কোভিড থেকে সুস্থ হওয়া এক মার্কিন যুবকের ক্ষেত্রে দেখা গেল এমনই উপসর্গ। কোভিড থেকে সুস্থ হওয়ার পর ব্যক্তির পুরুষাঙ্গের দৈর্ঘ্য কমে গেল প্রায় দেড় ইঞ্চি !

বছর তিরিশের ওই মার্কিন ব্যাক্তি বেশ কিছুদিন ধরেই কোভিডে আক্রান্ত ছিলেন। শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরতেই বিপত্তি! তিনি হঠাৎ লক্ষ্য করেন যে তিনি লিঙ্গ শিথিলতার শিকার। এরপর বেশ কিছুদিন চিকিৎসা করার পর লিঙ্গ শিথিলতার সমস্যা থেকে মুক্তি পেলেও, যুবকের দাবি প্রায় দেড় ইঞ্চি কমে গিয়েছে তাঁর লিঙ্গের দৈর্ঘ্য।যুবকের দাবি চিকিৎসকরা তাঁকে বলেছেন, পুরুষাঙ্গের সংবহনতন্ত্রের স্থায়ী ক্ষতির ফলেই এমন ঘটনা ঘটেছে তারসঙ্গে। তিনি জানান, এই ক্ষতি চিরস্থায়ীও হতে পারে বলে আশঙ্কা করেছেন চিকিৎসকেরা।

সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের এক গবেষণায় উঠে এসেছে এই ঘটনার আসল কারণ। ৩৪০০ জনের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে, অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় দু’শো জনের লিঙ্গ শিথিলতার সমস্যা দেখা দিয়েছে। প্রত্যেকেই আগে কোভিড আক্রান্ত হয়েছিলেন। পুরুষের স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকাতে প্রকাশিত একটি গবেষণা পত্রেও একই দাবি করেছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, কোভিডের ফলে ক্ষতিগ্রস্থ হতে পারে এন্ডোথেলিয়াল কোষ। আর সেই থেকেই দেখা দিতে পারে পুরুষদের লিঙ্গ শিথিলতা।

বিশেষজ্ঞদের মতে, এই ধরনের ঘটনা যৌন জীবনে যেমন নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তেমনই আক্রান্তের মানসিক স্বাস্থ্যের উপরও খারাপ প্রভাব ফেলতে পারে। তবে শুধু লিঙ্গ শিথিলতাই নয়, অনিচ্ছাকৃতভাবে দীর্ঘ সময় ধরে পুরুষাঙ্গ দৃঢ় হয়ে থাকার ঘটনাও কোভিডে দেখা গিয়েছে। বিজ্ঞানের ভাষায় এই উপসর্গকে প্রায়াপিজম (Priapism) বলা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *