আজ খবর ডেস্ক- নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে তৈরি বাংলার ট্যাবলো বাতিল করল কেন্দ্র। আগামী ২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লিতে প্যারেড হয়। দীর্ঘদিনের এই ঐতিহ্য। যেখানে দেশের বিভিন্ন রাজ্য থেকে ট্যাবলো নিয়ে এই প্যারেডে অংশগ্রহণ করা হয়।
সেখানেই এবার বাদ পড়েছে বাংলা থেকে তৈরি হওয়া নেতাজি সুভাষচন্দ্র বসুর নামাঙ্কিত ট্যাবলো।
যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন বহু মানুষ ও সংস্থা।

বহুদিন ধরেই বাংলা ও বাঙালির অধিকার নিয়ে কাজ করে চলেছে “বাংলা পক্ষ”।
এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই টুইটারে প্রতিবাদ জানিয়েছে এই সংগঠন।

সেখানে তাঁদের অভিযোগ,
“২৬ শে জানুয়ারী সাধারণতন্ত্র দিবসের প্যারেড উপলক্ষে বীর সুভাষ ও আজাদ-হিন্দ-ফৌজ কে কেন্দ্র করে তৈরি বাংলার ট্যাবলো বাতিল করল দিল্লির কেন্দ্র সরকার। বিজেপি ও হিন্দি সাম্রাজ্যবাদী কেন্দ্র সরকারের সর্বদাই বাংলা ও বাঙালি বিরোধী চরিত্র দেখি আমরা। বাঙালি বীর সন্তানরা যখন ভারতের স্বাধীনতার জন্য প্রাণ দিচ্ছে তখন আরএসএস ব্রিটিশের পক্ষে কাজ করত। ইতিহাসক্রমেই বিজেপি ও আর এস এস সুভাষ বিরোধী। এবার সাধারণতন্ত্র দিবসে সুভাষের নামাঙ্কিত বাংলার ট্যাবলো বাতিল হওয়ায় দিল্লির সুভাষ বিরোধিতা আরও প্রকট ভাবে প্রকাশিত হল।”

এই সিদ্ধান্তের প্রতিবাদে টুইটার প্রচার শুরু করল বাংলা পক্ষ। #AntiNetajiBJP হ্যাসট্যাগ ব্যবহার করে টুইটারে প্রচার শুরু করল এই সংগঠন। এছাড়াও আরও একটি হ্যাসট্যাগ ব্যবহৃত হয়-#BengalNetajibannedinDelhi হাজার হাজার টুইটের মাধ্যমে পৃথিবীজুড়ে বাঙালি এবং সুভাষ বসুর অনুগামীদের প্রতিবাদে গর্জে ওঠার আর্জি জানায় তাঁরা।

ট্যুইটার প্রচারের আরও কয়েকটি দাবি হল-
১. সুভাষ চন্দ্র বসু সম্পর্কিত সমস্ত ফাইল প্রকাশ করতে হবে
২. ভারতীয় সেনা বাহিনীতে বাঙালি রেজিমেন্ট চাই
৩. ভারতীয় সেনাবাহিনীর পরীক্ষা বাংলা ভাষায় দেওয়ার সুযোগ চাই

তবে শুধু “বাংলা পক্ষ”ই নয়, কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন অনেকেই।
পাল্টা দিল্লি সূত্রে বলা হচ্ছে, দেশজুড়ে করণা আবহ থাকায় সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান সূচি কাটছাঁট করা হয়েছে। এই কারণেই বাদ পড়েছে বেশ কিছু ট্যাবলো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *