আজ খবর ডেস্ক- অফিস খুলতে জমি জায়গা দেখা হয় অনেক জায়গায়। কখনও শহর থেকে দূরে বা কখনও শহরের প্রাণ কেন্দ্রে। যার যেমন সুবিধে, তবে এমন জায়গায় অফিস খুলতে চলেছে তা শুনলে চমকে উঠতে হবে। অনেকে স্বপ্নেও ভাবতে পারবে না এই জায়গা।

মহাকাশ! হ্যাঁ অ্যামাজন কতৃপক্ষ ঠিক করেছে এর পরে তাঁদের বিজনেস পার্ক তৈরি করা হবে মহাকাশে। মহাকাশ পর্যটন সংস্থা ব্লু ওরিজিন এর নতুন অফিস তৈরি হবে মহাকাশে। শুধু তাই নয়, ৩২ হাজার বর্গফুট জুড়ে তৈরি হবে এই অফিস পাড়া। এক সঙ্গে থাকতে পারবেন দশ জন। অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস এমনটাই ভাবনা চিন্তা করছেন বলে খবর।

‘অরবিটাল রিফ’ বা নতুন বিজনেস পার্কটি চলতি দশকেই শুরু হবে বলে জানা গিয়েছে। আধুনিক গবেষণা এবং চলচ্চিত্র নির্মাণের মতন কাজকর্ম করার জন্য মাধ্যাকর্ষণ বিহীন এই বিজনেস পার্ক একেবারে যথাযথ বলে মনে করছেন সংস্থার কর্ণধার। এখানেই শেষ নয় সেই মহাকাশ স্টেশনে কেউ গেলে তাঁকে আতিথিয়তা করার জন্য থাকছে একটি হোটেল। এই প্রকল্পে আরও দুই সংস্থা হাত মেলাবে বলে খবর, তারা হলেন সিয়েরা স্পেস ও বোয়িং।

বেজোসের তরফ থেকেই সম্ভাব্য সবচেয়ে বেশি মূল্য প্রদান করা হবে এই বিজনেস পার্ক তৈরি করার জন্য। একশো কোটি ডলার দেবেন তিনি সেই কথা আগেই জানিয়েছিলেন। অন্যদিকে, নাসার তরফ থেকে বর্তমানে আইএসএস মহাকাশ স্টেশনের মেয়াদ ফুরিয়ে আসতে চলেছে তাই অন্য একটি মহাকাশ স্টেশন বানানো অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে ইতিমধ্যেই।

আইএসএস- র রক্ষণাবেক্ষণের জন্য চলতি বছরের শুরুতেই কাজে নেমেছে নাসা। তার জন্য বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে চল্লিশ কোটি টাকার চুক্তি হয়েছে বলে শোনা যাচ্ছে, তার মধ্যে বেজোসের ব্লু অরিজিন, ইলন মাস্কের স্পেসএক্সের মত সংস্থাগুলি ইতিমধ্যেই প্রতিযোগিতায় নেমেছে এই কাজে হাত মেলানোর জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *