২০২১ সালের ২২ শে মার্চ ৬৭-তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদানের অনুষ্ঠান হয়।উপরাষ্ট্রপতি এম. ভেঙ্কাইয়া নাইডু পুরস্কার প্রদান করেন। সেখানে এবছর ৫১ তম দাদাসাহেব ফালকে পুরস্কারে সন্মানিত করা হয় রজনীকান্তকে। তার আগের দিন একটি বিবৃতিতে রজনীকান্ত লেখেন, ‘আগামীকাল আমার জীবনের দুটি বিশেষ ল্যান্ডমার্ক হাসিল করার দিন। এক, দাদাসাহেব ফালকে পুরস্কার, জনগণের ভালোবাসা ও সমর্থনের জন্য ভারত সরকার আমাকে এই সম্মানে ভূষিত করছে। আর দ্বিতীয় হলো মেয়ের নতুন অ্যাপ্লিকেশন লঞ্চ।”

এবার পুরস্কার প্রাপকদের তালিকায় নাম ছিল কঙ্গনা রানাউতের। ‘মণিকর্নিকা’ ও ‘পঙ্গা’ ছবিতে অভিনয়ের জন্য আবারও সেরা অভিনেত্রীর পুরস্কার পান কঙ্গনা রানাউত। এর আগে ‘ফ্যাশন’, ‘তনু ওয়েডস মনু রিটার্ন’ ও ‘কুইন’ ছবির জন্যও জাতীয় পুরস্কার পেয়েছেন কঙ্গনা। ‘ভোঁসলে’ ছবির জন্য সেরা অভিনেতার জাতীয় পুরষ্কার পান মনোজ বাজপেয়ী। তাঁর সঙ্গে তামিল চলচ্চিত্র ‘অসুরণ’ ছবির জন্য সেরা অভিনেতার জাতীয় পুরস্কার ভাগ করে নেন ধনুশ। প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের ছবি ‘ছিছোড়ে’ হিন্দি বিভাগের সেরা ছবি হিসেবে নির্বাচিত হয়। সিনেমাটোগ্রাফির ক্ষেত্রে সেরা নির্বাচিত হয় দক্ষিণী ছবি ‘জল্লিকাট্টু’। অক্ষয় কুমারের ছবি ‘কেশরী’-র গান ‘তেরি মিট্টি’-র জন্য সেরা পুরুষ প্লে ব্যাক গায়কের পুরস্কার পান বি প্রাক। বিবেক অগ্নিহোত্রীর ‘ দ্য তাসখন্দ ফাইলস’ সেরা সংলাপের জন্য পুরষ্কার পায় এবং তার স্ত্রী পল্লবী জোশী একই ছবির জন্য সেরা সহ অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার পান।

এই অনুষ্ঠানে ২০১৯ সালের শ্রেষ্ঠ ছবিগুলি কে সম্মানিত করার জন্য অনুষ্ঠিত হয়েছিল । গত বছর এই অনুষ্ঠান হওয়ার কথা থাকলেও মহামারীর কারণে তা পরবর্তী সময় স্থগিত করা হয়। ২০১৯ এর বাছাই করা ৪৬১ টি মূল ধারার ছবি এবং ২২০ টি স্বল্প দৈর্ঘ্যের ছবিকে বেছে নিয়ে এই অনুষ্ঠানে সন্মানিত করা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *