আজ খবর ডেস্ক– যে ভয়ঙ্কর দৃশ্য আরম্ভ হয়েছিল বেশ কিছু মাস আগে, সেই দৃশ্য কিঞ্চিৎ বদলাবে মনে করলেও, সারা বিশ্বের কাছে এখনও নজিরবিহীন কাজ চালিয়ে যাচ্ছে তালিবানরা।

এবার শিখদের বিরুদ্ধে সরব তারা। শিখদের নির্দেশ দেওয়া হয়েছে, হয় তারা ধর্ম পাল্টাক, নয়তো দেশ ছেড়ে চলে যাক। বেশ কিছু বছর ধরে আফগানিস্তানে শিখদের বসবাস। ধীরে ধীরে বহু শিখ দেশ ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন। এখন তাদের সংখ্যা নামমাত্র হয়ে গিয়েছে বললেই চলে। কাবুলের কার্ত-এ-পারওয়ানে গুরুদ্বারে ঢুকে পড়েন ১৫ থেকে ২০ জন সন্ত্রাসবাদী। গজনী এবং নানগরহারেও তাদের বসবাস ছিল দীর্ঘদিন। ধীরে ধীরে শিখদের ওপর চড়াও হয়েছে তালিবানরা এবং তাদেরকে দেশ ছাড়া করতে সরব হয়েছে ইতিমধ্যেই, ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি সূত্রে এমনটাই পরিস্থিতি বলে জানা যাচ্ছে।

এরপরেও বিক্ষিপ্তভাবে নানান জায়গায় শিখদের ওপর অত্যাচার করার অভিযোগ ওঠে তালিবানদের বিরুদ্ধে। কান্দাহারের এক জায়গায় এক শিখকে গুলি করে হত্যা করা হয় বলে খবর। পাশাপাশি শিখদের এক নেতাকে অপহরণ করার ঘটনাও সামনে এসেছিল।

আফগানিস্তানে বিভিন্ন জায়গায় শিখদের বিরুদ্ধে বহু বছর ধরে সন্ত্রাসের অভিযোগ উঠেছে। পাশাপাশি তাদের জমি এবং জায়গা দখল করে নেওয়ার অভিযোগ তুলেছিলেন তারা। তালিবানদের বিরুদ্ধে সরকার আগে কখনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। সুন্নি মুসলমান না হলে তালিবান শাসনে জায়গা নেই, দেশ ছেড়ে পালানো ছাড়া কোনও উপায়ও দেখতে পাচ্ছেন না শিখ সম্প্রদায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *